স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের তলব সত্ত্বেও বিধানসভায় হাজিরা এড়াল ইডি, সিবিআই

0

নারদ মামলায় তদন্তকারী অফিসারদের তলব করেছিলেন বিধানসভার স্পিকার।

কলকাতা: বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের তলবে বুধবার হাজিরা এড়াল দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (ED) এবং সিবিআই (CBI)।

ইডি-র এক প্রতিনিধি এ দিন দুপুরে স্পিকারের দফতরে এসে জানিয়ে দিয়ে যান, তাঁরা বিধানসভায় হাজিরা দেবেন না। এর পরই জানা যায়, সিবিআই-এর তরফে ই-মেল করে একই কথা জানিয়ে দেওয়া হয়।

গত ১৮ মে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, কামারহাটির বিধায়ক মদন মিত্র ও প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে সিবিআই। নারদ মামলায় চার হেভিওয়েটকে ওই গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ হন স্পিকার। বিমানের মত ছিল,বিধানসভার সদস্যদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে হলে স্পিকারের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। এই কারণেই গত ১৩ সেপ্টেম্বর ইডি ও সিবিআই-কে চিঠি দিয়ে বিধানসভায় হাজিরা দিতে বলেন তিনি।

Shyamsundar

সিবিআই-এর তরফে ই-মেল করে এ দিন জানিয়ে দেওয়া হয়, নারদকাণ্ডে তদন্তকারী অফিসার, যিনি মন্ত্রী-বিধায়কদের গ্রেফতার করেছিলেন, তিনি বিধানসভায় গিয়ে আজ হাজিরা দেবেন না। কারণ, হাইকোর্টের নির্দেশেই এই তদন্ত চলছে। সমস্ত আইনি নিয়ম মেনেই অফিসাররা কাজ করেছেন। অর্থাৎ, নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে তাঁরা চার্জশিট করেছেন।

সূত্রের খবর, সিবিআই-এর ই-মেলে সমস্ত ‘লিগ্য়াল গ্রাউন্ড ব্যাখ্যা’ করা হয়েছে। কেন তারা এই নেতাদের বিরুদ্ধে চার্জশিট করেছিল, কী কী আইনি নিয়ম অনুসরণ করা হয়েছে, যাবতীয় তথ্য বিস্তারিত ভাবে জানানো হয়েছে ওই ই-মেলে।

উল্লেখ্য, তার হেভিওয়েটের বিরুদ্ধে চার্জশিট এবং গ্রেফতারির ঘটনায় তাঁকে অন্ধকারে রাখা হয়েছিল বলে দাবি করে অধ্যক্ষ বলেছিলেন, প্রিভেনশন অব কোরাপশন অ্যাক্ট-এর ১৯(১) ধারায় চার্জশিট দেওয়ার ক্ষেত্রে ইডি ও সিবিআইয়ের অনুমতি নেওয়া উচিত ছিল।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

স্বীকৃতি মিললেও কোভিশিল্ডের দু’টি ডোজ নেওয়া ভারতীয়দের নিভৃতবাসেই থাকতে হবে, জানাল ব্রিটেন

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় গিয়ে বাধা, পুলিশকে ‘পিসি সার্ভিস’ বললেন বিজেপির নতুন রাজ্য সভাপতি

প্রাথমিকের নিয়োগ মামলায় হাইকোর্টে তালিকা জমা দিল সংসদ

কোয়াড ও রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সোনি পিকচার্সের সঙ্গে মিশে গেল জি এন্টারটেনমেন্ট, মালিকানা থাকছে সোনির হাতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন