কলকাতা: হাঁদা ভোঁদা, বাঁটুল দ্য গ্রেট, নন্টে ফন্টে ইত্যাদির স্রষ্টা, বাংলা কমিকসের প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। কয়েক প্রজন্মের বাঙালি কিশোরবেলার সঙ্গী তাঁর সৃষ্টি করা একের পর এক চরিত্রকে রেখে চলে গেলেন তিনি।

গত ২৪ ডিসেম্বর তাঁকে দক্ষিণ কলকাতার মিন্টো পার্কের পাশে একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। ফুসফুস থেকে কিডনির সমস্যা বাড়ছিল। রক্তে অক্সিজেনের মাত্রা কমছিল। তবে ধীরে ধীরে সুস্থও হয়ে উঠছিলেন তিনি।

তবে ১৬ জানুয়ারি থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। এ ছাড়াও বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন কয়েক বছর ধরেই। এর আগেও একাধিক বার হাসপাতালে ভরতি করাতে হয়েছিল শিল্পীকে।

নারায়ণ দেবনাথের চিকিৎসার ভার নিয়েছিল রাজ্য সরকার। তৈরি হয়েছিল চিকিৎসকদের একটি আলাদা দল। কিন্তু এ বার আর তাঁকে বাড়ি পাঠাতে পারলেন না চিকিৎসকরা।

সংক্ষিপ্ত জীবনী

দেবনাথ পরিবারের আদি বাসস্থান বাংলাদেশের বিক্রমপুরে। কিন্তু নারায়ণ দেবনাথের জন্ম হাওড়ার শিবপুরে, ১৯২৫ সালের ২৫ নভেম্বর। ছোটোবেলা থেকেই কলাশিল্পের প্রতি ঝোঁক ছিল তাঁর। স্বর্ণকার পরিবারের সন্তান হওয়ার সুবাদে নকশার কাজ দেখার সুযোগ হয়েছিল তাঁর। সেখান থেকেই কলাশিল্পের প্রতি তাঁর আগ্রহ জন্মায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইন্ডিয়ান আর্ট কলেজে ভরতি হন। কিন্তু ডিগ্রি কোর্সের শেষ বর্ষে এসে পড়া ছেড়ে দেন। এর পরে কিছু বছর বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার জন্য কাজ করেন।

কিন্তু এটুকুতে মন ভরছিল না তাঁর। কিছু সৃষ্টিশীল কাজ শুরু করার স্বপ্ন দেখছিলেন তিনি। ঠিক সেই সময় তাঁর চোখে পড়ে যায় দেব সাহিত্য কুটীরের ‘শুকতারা’ পত্রিকা। ১৯৬২ থেকে ওই পত্রিকায় প্রকাশিত হতে শুরু করে নারায়ণ দেবনাথের ‘হাঁদা ভোঁদা’ কমিক স্ট্রিপ। প্রকাশের শুরু থেকেই ব্যাপক জনপ্রিয় হয়ে যায় ‘হাঁদা ভোঁদা’।

এর পর আসে নারায়ণবাবুর দ্বিতীয় ও প্রথম রঙিন কমিক স্ট্রিপ ‘বাঁটুল দ্য গ্রেট’। বাঁটুল প্রকাশিত হতে শুরু করে ১৯৬৫ সাল থেকে। নারায়ণবাবুর সৃষ্ট আরেকটি জনপ্রিয় কমিক স্ট্রিপ ‘নন্টে ফন্টে’র প্রকাশ ১৯৬৯ থেকে মাসিক ‘কিশোর ভারতী’ পত্রিকায়।  

দীনেশচন্দ্র চট্টোপাধ্যায় ‘কিশোর ভারতী’ পত্রিকার সম্পাদক হওয়ার পর স্ট্রিপে গোয়েন্দা গল্প লেখার প্রস্তাব দেন নারায়ণবাবুকে। এখান থেকেই সৃষ্টি হয় ‘ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়’।

এ ছাড়াও নারায়ণ দেবনাথের সৃষ্ট অন্যান্য চরিত্রের মধ্যে রয়েছে ‘ম্যাজিশিয়ান পটলচাঁদ’, ‘পেটুক মাস্টার বটুকলাল’, ‘শুঁটকি আর মুটকী’ ইত্যাদি। প্রায় ছয় দশক ধরে তাঁর লেখা ও আঁকা কমিকস ছোটো-বড় বাঙালিকে মাতিয়ে রেখেছিল। কমিক-স্ট্রিপ ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাসে অলংকরণ করেছেন। ২০২১ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করেন।

আরও পড়তে পারেন

কিছু রাজ্যে পরিস্থিতি উন্নতির জের, ভারতে নতুন সংক্রমণ কমল প্রায় ২০ হাজার, ধসছে মৃত্যুহার

সংযুক্ত আরব আমিরশাহিতে হামলা ইয়েমেনের জঙ্গিদের, আবু ধাবিতে হত দুই ভারতীয়

এক মাস পিছলেও বইমেলা হচ্ছে, উদ্বোধন ২৮ ফেব্রুয়ারি

করোনার দাপট কমতেই জিম-যাত্রায় ছাড় পশ্চিমবঙ্গ সরকারের, তবে টুরিস্ট স্পট এখনও বন্ধই

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন