মোদী-মমতার বৈঠকের পর দিনই প্রধানমন্ত্রীকে চিঠি শুভেন্দুর

শুক্রবার বৈঠক প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর। শনিবার চিঠি শুভেন্দু অধিকারীর। কী লিখলেন বিরোধী দলনেতা?

0
শুভেন্দু অধিকারী

কলকাতা: শুক্রবার দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পর দিনই প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়ে আরও এক বার রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুললেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা হিসেবে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন শুভেন্দু। চিঠিতে রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন তিনি। তাঁর অভিযোগ, কেন্দ্রীয় প্রকল্পে বরাদ্দ টাকা সঠিক ভাবে খরচ করছে না রাজ্য সরকার।

শুভেন্দুর অভিযোগ, কেন্দ্রীয় সরকারি প্রকল্পে দুর্নীতি হয়েছে। এই দুর্নীতির জন্য বাংলার শাসকদল তৃণমূলকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন শুভেন্দু। ইচ্ছাকৃত কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলে দেওয়ার অভিযোগও তুলেছেন বিরোধী দলনেতা।

চিঠিতে শুভেন্দুর অভিযোগ, “রাজ্যে একাধিক কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন এবং আর্থিক দুর্নীতি হয়েছে। পরিবর্তিত নামের তালিকায় রয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা, প্রধানমন্ত্রী জল যোজনা মিশন, স্বচ্ছ ভারত অভিযান, ওয়াটার শেড ডেভেলপমেন্ট প্রোগ্রাম ও ন্যাশনাল রুরাল লাইভলিহুড মিশন-সহ ৭টি কেন্দ্রীয় প্রকল্প”।

শুভেন্দুর অভিযোগ, “বাংলার মানুষের জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প কার্যকর করার ক্ষেত্রে দুর্নীতি হয়েছে বাংলায়। দিনের পর দিন এই দুর্নীতি হয়ে চলেছে। ১০০ দিনের কাজ দিয়ে গরিব মানুষকে টাকা দেওয়ার কথা ছিল। অথচ কোনও কাজ না দিয়েই টাকা খরচ করা হয়েছে। আর তা প্রমাণ করতে ভুল শংসাপত্রও দেওয়া হয়েছে”।

প্রসঙ্গত, গতকাল প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর মধ্যে প্রায় ৪৫ মিনিট ধরে বৈঠক চলে। দ্রুত রাজ্যের বকেয়া টাকা মেটানোর দাবি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিস্তারিত বকেয়ার হিসেব পেশ করে মুখ্যমন্ত্রী জানান, “কেন্দ্রের কাছে ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা পায় রাজ্য। ১০০ দিনের কাজের প্রকল্পে ৬ হাজার ৫৬১ কোটি টাকা, প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৯ হাজার ৩২৯ কোটি টাকা, সমগ্র শিক্ষা মিশনে ১৫ হাজার ৮৬৪ কোটি টাকা, ঘাটাল মাস্টার প্ল্যান বাবদ ৭৪৩ কোটি টাকা, মিড ডে মিলের ১৭৪ কোটি টাকা, স্বচ্ছ ভারত মিশনে ৩৪৪ কোটি টাকা, বুলবুল ঘূর্ণিঝড়ের দুর্যোগের ৬ হাজার ৩৩৪ কোটি এবং ইয়াস-দুর্যোগের ৪ হাজার ২২ কোটি বকেয়া”।

আরও পড়তে পারেন:

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপই এখন ভরসা দক্ষিণবঙ্গের

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, লড়াইয়ের আগেই জয় প্রায় নিশ্চিত জগদীপ ধনখরের

আকাশসীমা লঙ্ঘন করে লাদাখে ঢুকেছে চিনা বিমান, শান্তি বৈঠকে অভিযোগ করল ভারত

গিয়েছে মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ, এ বার বিধায়কপদ ছাড়তে চাইছেন পার্থ

ফ্যামিলি সেলুনের আড়ালে দেহব্যবসার পর্দাফাঁস, বারুইপুরে ধৃত ৫

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন