পাকিস্তানের একটি মিছিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পোস্টার!

0

খবরঅনলাইন ডেস্ক: চমকপ্রদ ব্যাপার! পাকিস্তানের একটি মিছিলে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পোস্টার। মোদী ছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ বিশ্বের আরও অনেক তাবড় নেতার পোস্টারও ছিল ওই মিছিলে।

বেশ কিছু দিন ধরেই স্বাধীনতার দাবিতে বিক্ষোভ হচ্ছে পাকিস্তানের সিন্ধুপ্রদেশে। বিভিন্ন জায়গায় মিছিল ও অবস্থান বিক্ষোভ করে নিজেদের দাবির পক্ষে আন্দোলন করছেন হাজার হাজার মানুষ। রবিবার সেই রকম একটি মিছিলেই বিশ্বনেতাদের এই পোস্টারগুলি দেখা গিয়েছে।

Shyamsundar

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার পাকিস্তানের সিন্ধুপ্রদেশের সান (Sann) এলাকায় স্বাধীনতার দাবিতে মিছিল বের করেছিলেন কয়েক হাজার মানুষ। তাঁদের দাবি, সিন্ধুপ্রদেশ হল সিন্ধু সভ্যতার ঘর। বৈদিক ধর্মের সূচনাও হয়েছিল এখান থেকে। কিন্তু অবৈধ ভাবে এই জায়গা দখল করে রাজত্ব চালানোর পর বিট্রিশ সাম্রাজ্যবাদীরা ১৯৪৭ সালে তা পাকিস্তানের হাতে তুলে দেয়।

তার পর থেকেই সিন্ধুপ্রদেশের প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতি নষ্ট করার চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ, এমনই অভিযোগ স্থানীয়দের। এর হাত থেকে নিষ্কৃতি পেতেই বেশ কিছু দিন ধরে স্বাধীনতার দাবিতে আন্দোলন করছেন সিন্ধুপ্রদেশের বেশির ভাগ বাসিন্দা। রবিবার সেই মিছিলই আরও বড়ো আকার ধারণ করল।

এই প্রসঙ্গে বিক্ষোভের অন্যতম নেতা ওজে সিন্ধ মুত্তাহিদা মাহাজের চেয়ারম্যান শাফি মহম্মদ বুরফাত বলেন, “অতীত থেকে বর্তমান, সব সময়ই সিন্ধুপ্রদেশের ইতিহাস ও সংস্কৃতির উপর বর্বরোচিত আক্রমণ হয়েছে। তবে শত আঘাত সত্ত্বেও নিজেদের ইতিহাসকে স্মরণ রেখে নিজস্ব সংস্কৃতি গড়ে তুলতে সক্ষম হয়েছেন এখানকার মানুষ।”

তিনি আরও যোগ করেন, “প্রথমে বিট্রিশ ও পরে পাকিস্তানের সরকার সিন্ধুপ্রদেশের সেই আদর্শকে ধ্বংস করার ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর মিছিলে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন