narendra modi and bhaichung bhutia

কলকাতা: বছরখানেক ধরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে আসছেন দেশের প্রাক্তন ফুটবল অধিনায়ক ভাইচুং ভুটিয়া। ফিফার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আগেই তিনি মোদীর প্রশংসায় বলেছিলেন, “খেলাধূলায় বর্তমান প্রধানমন্ত্রী যে ভাবে উৎসাহ প্রদান করে চলেছেন, তা তাঁর প্রতি আমার শ্রদ্ধা বাড়িয়ে দিয়েছে।” কয়েক দিন আগে গুজরাতের একটি অনুষ্ঠানে মোদীর সঙ্গে দেখা হয় ভাইচুংয়ের। মোদী প্রকাশ্যে ভাইচুংয়ের ভূয়সী প্রশংসা করেন। শোনা যায়, এর পর তাঁরা দু’জনে একান্তে কথাও বলেছেন। কী কথা হয়েছিল সে দিন?

ভাইচুং বলেছিলেন, ফিফা বিশ্বকাপ শেষ হওয়ার পরেও প্রধানমন্ত্রী তাঁকে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রধানমন্ত্রী হয়তো তাঁর কথা রেখেছেন। গুজরাতের ওই সাক্ষাতে ভাইচুংয়ের বিজেপিতে যোগ দেওয়ার ব্যাপারে কোনো কথা হয়েছিল কি না, তা জানা যায়নি। কিন্তু ‘খেলো ইন্ডিয়া’ উদ্যোগে শামিল হয়ে ভাইচুং যে বিজেপির এক কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছিলেন তার ইঙ্গিত মিলেছে। ওই মন্ত্রী খেলোয়াড় হিসাবেই বিজেপির টিকিটে জিতে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন।

মূলত দেশের ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে আগামী দিনের লক্ষ্য সংক্রান্ত্র বিষয়ে তাঁদের দু’জনের আলোচনা হলেও বর্তমান শাসকদল বিজপির গঠনমূলক চিন্তাভাবনা ভাইচুংয়ের মনোযোগ আকর্ষণ করে। জানা যায়, ওই কেন্দ্রীয় মন্ত্রী সে দিন ভাইচুংকে বিজেপিতে যোগ দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করার কথাও বলেছিলেন। আচমকা বিদেশে বসে সোশ্যাল মিডিয়ায় ভাইচুংয়ের তৃণমূল কংগ্রেস ছাড়ার কথা ঘোষণায় সে সবের কোনো ভূমিকা রয়েছে কিনা, তা জানা যাবে অচিরেই।

আরও পড়ুন: তৃণমূল ছাড়লেন ভাইচুং ভুটিয়া, এ বার কি বিজেপিতে?

যদিও এখন কোনো কোনো সংবাদ মাধ্যম দাবি করছে, ভাইচুং বিজেপিতে যাবেন না। তিনি সিকিমে পবন চামলিংয়ের বিকল্প হয়ে ওঠার চিন্তাভাবনা করছেন। সে কারণে পৃথক দল গঠন করতে পারেন। কিন্তু তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা, যাঁরা কয়েক বছর ধরে ভাইচুংয়ের সঙ্গে কাজ করেছেন, তাঁদের দাবি, আর যা-ই হোক ওঁর সঙ্গে রাজনীতি করা যাবে না। ২০১৬ বিধানসভা নির্বাচেন শিলিগুড়িতে সিপিএমের অশোক ভট্টাচার্যের বিরুদ্ধে প্রার্থী হয়ে ভাইচুংয়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা মোটেই ভালো ছিল না বলে তাঁরা অভিযোগ করছেন। সে বার হেরে গিয়ে ভাইচুং তৃণমূলের একাংশের নিষ্ক্রিয়তা এবং তাঁকে হারানোর জন্য অন্তর্ঘাতের পালটা অভিযোগ করেছিলেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here