মানুষের পা না পড়া শৃঙ্গে আরোহণ, রজত জয়ন্তী বর্ষে ইতিহাস করল নীলকণ্ঠ অভিযাত্রী সংঘ

0

পানিহাটি: তাদের পর্বত অভিযানের ২৫তম বর্ষে ইতিহাস তৈরি করল নীলকণ্ঠ অভিযাত্রী সংঘ। মানুষের পা না পড়া একটি এবং কোনো ভারতীয়র পা না পড়া একটি শৃঙ্গে আরোহণ করে তাক লাগিয়ে দিয়েছে তারা। সংঘের দুটি দল আলাদা ভাবে এই দুটি শৃঙ্গে আরোহণ করে।

দুটি শৃঙ্গই হিমাচল প্রদেশে অবস্থিত। একটি ছ’হাজার মিটার উচ্চতার মাউন্ট হোয়াইট। অন্যটি, তিচু কল। তাঁর উচ্চতা মোটামুটি ৫ হাজার ৩৮৫ মিটার।

হিমাচলের ডিবিবকরি গ্লেসিয়ারে অবস্থিত মাউন্ট হোয়াইটে কখনও কোনো পর্বতারোহীর পা পড়েনি। সেই শৃঙ্গেই আরোহণ করার পরিকল্পনা করেছিল সংঘের নয় সদস্যের অভিযাত্রী দল। গত ২৫ জুন, সকাল ৭:১৫-এ শৃঙ্গের চূড়ায় পৌঁছে যান তিন জন। তাঁরা হলেন মিলন চট্টোপাধ্যায়, সন্দীপ বসু এবং চিরঞ্জীব পাল।

এর ঠিক পরের দিনই, অর্থাৎ ২৬ জুন আরও এক কৃতিত্ব অর্জন করে সংঘের অপর অভিযাত্রী দলটি। ডিবিবকরি গ্লেসিয়ারেরই পশ্চিমে অবস্থিত তিচু কল আরোহণ করে তারা। এই দলে ছিলেন অমিয় কুমার বড়ুয়া, শান্তনু চট্টোপাধ্যায়, প্রবীর চক্রবর্তী, গৌতম সাসমল, সুজিত দাস এবং সুদীপ্ত পাল। ২৬ জুন সকাল ৮:১৫ নাগাদ প্রবীরবাবু, গৌতমবাবু এবং সুজিতবাবু তিচু কল সফল ভাবে অতিক্রম করেন। এই তিচু কল অতিক্রম করে ২৮ তারিখ অভিযাত্রীরা হিমাচলের তোষ গ্রামে পৌঁছে যান।

উল্লেখ্য, ১৯৫৩ সালে এই তিচু কল অতিক্রম করেছিলেন বিখ্যাত পর্বতারোহী কেনেথ স্নেলসেন। কিন্তু এই প্রথম ভারতের কোনো অভিযাত্রী দল এই রেকর্ড করল।

আরও পড়তে পারেন

সদর দফতরে আগমন, ফের সক্রিয় রাজনীতিতে আসার জল্পনা বাড়ালেন মিঠুন

মুসে ওয়ালাকে খুনের পর গাড়িতেই পিস্তল উঁচিয়ে উৎসব আততায়ীদের, প্রকাশ্যে চাঞ্চল্য ভিডিও

প্রতি ১০ জনে চার জন কোভিড পজিটিভ কলকাতায়, এটা ভালো কিছুরও ইঙ্গিতবাহী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন