চলতি বছরের রামানুজন পুরস্কার পেলেন কলকাতার গণিতজ্ঞ নীনা গুপ্তা

0

কলকাতা: চলতি বছরের রামানুজন পুরস্কার পেলেন কলকাতার মেয়ে অধ্যাপক নীনা গুপ্তা। উন্নয়নশীল দেশের তরুণ গণিতজ্ঞদের জন্য প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। নীনা চতুর্থ ভারতীয় যিনি এই পুরস্কার জিতলেন।

জন্ম গুজরাতে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত সেখানেই পড়াশোনা। পরে বাবার সঙ্গে কলকাতায় চলে আসেন। ডানলপের খালসা হাইস্কুলের প্রাক্তনী নীনা। বেথুন কলেজ থেকে স্নাতক হওয়ার পর তাঁর গন্তব্য ছিল বরাহনগর আইএসআই। স্নাতকোত্তর ও পিএইচ.ডি করার পর আইএসআই-তেই অধ্যাপনা শুরু করেন তিনি।

উন্নয়নশীল দেশ থেকে তরুণ গণিতজ্ঞ হিসেবে নীনা ২০২১ সালের রামানুজন পুরস্কার পেয়েছেন তাঁর ‘অ্যাফাইন অ্যালজেব্রিক জিওমেট্রি’ এবং ‘কমিউটেটিভ অ্যালজেব্রা’য় দৃষ্টান্তমূলক কাজের জন্য। কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক সূত্রে খবর, রামানুজন পুরস্কার পাওয়া তিনি তৃতীয় ভারতীয় মহিলা। এখনও পর্যন্ত যে চার জন এই পুরস্কার পেয়েছেন, তাঁদের তিন জনই আইএসআই-এর অধ্যাপক।

২০০৫ সাল থেকে এই রামানুজন পুরস্কার দেওয়া শুরু হয়। আন্তর্জাতিক গণিত ইউনিয়ন (আইএমইউ) ও ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সঙ্গে যৌথ ভাবে এই পুরস্কার দেয় ইতালির আব্দুস সালাম আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিদ্যা কেন্দ্র (আইসিটিপি)।

আরও পড়তে পারেন: 

শীত বাড়ছে দক্ষিণবঙ্গে, পশ্চিমাঞ্চলে তাপমাত্রা নামল বারো ডিগ্রির নীচে

ভোটে হেরে দুই দলিত ব্যক্তিকে থুথু চাটালেন প্রার্থী, ভিডিও ভাইরাল হতেই গ্রেফতার

নতুন সংক্রমণ কমে সাড়ে ৭ হাজারেরও নীচে, তবে তথ্য পরিমার্জনের জন্য মৃত্যু থাকল দুশোর ওপরেই

এক ধাক্কায় সর্বনিম্ন তাপমাত্রায় তিন ডিগ্রি পতন, কলকাতায় মরশুমের শীতলতম দিন

খ্রিস্টানদের ধর্মীয় গ্রন্থ পুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা, চাঞ্চল্য কর্নাটকে

৩৩৯ কোটি টাকার মন্দির প্রকল্পের উদ্বোধনে আজ বারানসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন