ফারাক্কায় তৈরি হবে নতুন লকগেট, বাড়বে জলধারণের ক্ষমতা

0

ফারাক্কায় তৈরি হতে চলেছে নতুন ন্যাভিগেশন লকগেট। লকগেটটি তৈরি করবে ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অফ ইন্ডিয়া। এমনই জানিয়েছেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট প্রবীর পাণ্ডে।

শুক্রবার বেঙ্গল চেম্বার অফ কমার্সে, এক অনুষ্ঠান আয়োজন করে মেরিটাইম ইফ্রাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্ট ইন ইস্ট অ্যান্ড নরথ-ইস্ট ইন্ডিয়া। সেই অনুষ্ঠানে প্রবীরবাবু জানান, লকগেট তৈরির পুরো প্রকল্পে মোট খরচ হবে সাড়ে তিনশো কোটি টাকা। সময় লাগবে তিরিশ মাস। লকগেটটি তৈরি করবে লার্সেন অ্যান্ড টুব্রো। বেলজিয়ামের সংস্থা এসবিই এই লকগেটটি নকশা তৈরি করবে।

প্রবীরবাবুর কথায়, ১৯৭৮-এ তৈরি হওয়া ফারাক্কার লকগেটে জলধারণের ক্ষমতা অনেক কমে গিয়েছে। মাত্র ৩০ লক্ষ টন জলধারণের ক্ষমতা রয়েছে এখন। লকগেটটি তৈরি হয়ে গেলে জলধারণের ক্ষমতা বেড়ে হবে ২৫০ লক্ষ টন। পুরো প্রকল্পের জন্য ৩৪ হেক্টর জমিও দেখা হয়ে গিয়েছে।   

তিনি আরও বলেন, জলপথে নেপালের সঙ্গে যোগাযোগ আরও বাড়ানো হবে। এর জন্য খিদিরপুরের জিয়াজেটি থেকে পটনার কালুরঘাট পর্যন্ত জলযান নিয়ে যাওয়ার ব্যবস্থা হচ্ছে। গঙ্গায় ড্রেজিং করে জলযান চালানোর ব্যবস্থা হবে। এর ফলে নেপালে পণ্য পরিবহণে খরচ অনেক কমে যাবে। ড্রেজিং করে গঙ্গা বরাবর জলযান যাওয়ার পথ নির্মাণে অনেক সংস্থাই আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন প্রবীরবাবু।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন