২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ, বৃষ্টি বাড়বে কী?

0

ওয়েবডেস্ক: বৃহস্পতিবারের মধ্যে বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ তৈরি হতে চলেছে। তবে তার প্রভাব খুব একটা বেশি পড়বে না দক্ষিণবঙ্গে, এমনই মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে ভারী বৃষ্টির বিশেষ সম্ভাবনা না থাকলেও, দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বুধবার দুপুরের বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এই মুহূর্তে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার প্রভাবেই নতুন নিম্নচাপটি তৈরি হবে। তবে নিম্নচাপটি তৈরি হলেও, তার বেশি প্রভাব আবার সেই ওড়িশাতেই পড়বে। যদিও দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন কাশ্মীরে উন্নয়নের নকশা তৈরি করতে বিশেষ মন্ত্রীগোষ্ঠী গঠন কেন্দ্রের

দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। তবে এই নিম্নচাপটি বেশি শক্তিবৃদ্ধি করবে না এবং দ্রুত গতিতে সে স্থলভাগে ঢুকে পড়বে, সে কারণে বৃহস্পতিবার এবং শুক্রবার দফায় দফায় বৃষ্টি হলেও, শনিবার বৃষ্টি বন্ধ হয়ে যেতে পারে।

তবে সেপ্টেম্বরের শুরু থেকেই প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী সোমবার উত্তরপূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে, দূত তা শক্তিবৃদ্ধিও করতে পারে। ওই নিম্নচাপ যদি দক্ষিণবঙ্গের দিকে আসে তা হলে বৃষ্টির পরিমাণ যে বাড়বেই তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here