কলকাতা: প্রাকৃতিক বিপর্যয় বা বড়ো মাপের দুর্ঘটনায় গুরুতর জখম রোগীদের দ্রুত চিকিৎসার জন্য হেলিপ্যাড-সহ ট্রমা কেয়ার সেন্টার তৈরি হতে চলেছে মেডিক্যাল কলেজ হাসপাতালে। এই ট্রমা কেয়ার সেন্টারের জন্য তৈরি করা হবে ১১ তলা বিশিষ্ট একটি ভবন। তার ছাদেই থাকবে হেলিপ্যাড।

মেডিক্যাল কলেজ হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান নির্মল মাজি বলেন, “রাজ্যের স্বাস্থ্য দফতরের উদ্যোগেই এই প্রকল্পটি হচ্ছে। প্রকল্পের জন্য ইতিমধ্যেই জমি চিহ্নিতকরণ হয়ে গেছে। নতুন ভবনটির জন্য মাটি পরীক্ষা ও সাইট প্ল্যানও তৈরি করার কাজ শেষ। প্রকল্পে এক হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।”

হেলিপ্যাড সম্পর্কে নির্মলবাবু বলেন, “শহরে এর আগে এসএসকেএম হাসপাতালে হ্যেলিপ্যাড তৈরির করার কথা ভাবা হলেও সেটা সম্ভব হয়নি। তবে মেডিক্যাল কলেজে পরিকল্পনা মাফিক কাজ এগোচ্ছে। বড় কোন দুর্ঘটনা বা প্রাকৃতিক বিপর্যয় ঘটলে ঘটনাস্থল থেকে দ্রুত আহত ব্যক্তিদের হাসপাতালে নিয়ে আসার জন্যই এই হেলিপ্যাডটি তৈরি হবে। ইতিমধ্যেই পবন হংস হেলিপক্টর সংস্থার সঙ্গে একপ্রস্থ আলোচনা হয়েছে।”

ট্রমা কেয়ার সেন্টারের উপকারিতা কী?

এক ছাদের তলায় অত্যাধুনিক সব চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্যই এই ট্রমা কেয়ার সেন্টার তৈরির পরিকল্পনা। এখন এক্সরে, রক্ত পরীক্ষা ইত্যাদি বিভিন্ন পরিষেবা আলাদা আলাদা ভবনে পাওয়া যায়। নতুন এই ট্রমা সেন্টারে সেই সব পরিষেবাই এক জায়গায় থাকবে, যাতে রোগীর দ্রুত চিকিৎসা শুরু করা যায়। এখানে বিভিন্ন বিভাগের একজন করে বিশেষজ্ঞ চিকিৎসকও থাকবেন বলে জানা গিয়েছে হাসপাতালের তরফে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here