কলকাতায় জাপানি দূতাবাসের সামনে বিক্ষোভ হকার্স সংগ্রাম কমিটির

কলকাতা: পরিবেশ দূষণকারী কয়লা-সহ অন্যান্য জীবাশ্ম জ্বালানি থেকে পরিবেশ দূষণকারী শিল্পে পূঁজি লগ্নির বিরোধিতা করে বুধবার কলকাতার জাপানি দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাল ন্যাশনাল হকার্স ফেডারেশন (এনএইচএফ)। জলবায়ুর পরিবর্তন করে পরিবেশ ধ্বংসকারী এ ধরনের শিল্প এবং বুলেট ট্রেন-সহ অন্যান্য পরিকাঠামো নির্মাণে পুঁজি বিনিয়োগ করছে বিশ্বব্যাঙ্ক থেকে শুরু করে জাপানি ব্যাঙ্কগুলি। তারই প্রতিবাদে এ দিনের বিক্ষোভ বলে জানালেন হকার্স সংগ্রাম কমিটির নেতৃত্ব।

কলকাতায় জাপানি দূতাবাসের সামনে এ দিনের বিক্ষোভ কর্মসূচি থেকে এনএইচএফ আওয়াজ তোলে, আগামী ২৭ জুন জাপানে অনুষ্ঠিত হচ্ছে জি২০ সম্মেলন। সেখানে বিশ্বের অন্যতম রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন। সেই সম্মেলনকে সামনে রেখেই তাঁরা বলতে চান, মেক-ইন-ইন্ডিয়া, স্মার্ট সিটি, নয়া অর্থনীতি, বিশ্বায়নের নামে এক দিকে যেমন পরিবেশ দূষণ বাড়ছে, অন্য দিকে চিরাচরিত ব্যবসায় সৃষ্টি হচ্ছে শূন্যতা। ভারতীয় সভ্যতায় দরকষাকষি করে ক্রয়-বিক্রয়ের ধারণাটাই বদলে দিচ্ছে অনলাইনে পণ্য বিক্রি।

উদ্যোক্তাদের অভিযোগ, এফডিআই, মুক্তবাণিজ্যের নাম করে ছোটো ব্যবসায়ীদের রুটি-রুজি কেড়ে নেওয়া হচ্ছে। আর এ সবের নেপথ্যে রয়ছে বিদেশি পুঁজির জোগান।

তাঁদের দাবি, বিশ্ব ব্যাঙ্ক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, চিনের নেতৃত্বাধীন এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক এবং জাপানি ব্যাঙ্কগুলির জোগান দেওয়া টাকায় পরিবেশের ধ্বংসযজ্ঞ চলছে। যে কারণে “সিস্টেম চেঞ্জ, নট ক্লাইমেট চেঞ্চ” স্লোগানকে সামনে রেখে এ দিনের বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন কয়েকশো মানুষ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.