কার কথায় মমতাতে সারদা দর্শন, ব্যাখ্যা দিলেন নির্মল মাজি

0

কলকাতা: তাঁর মন্তব্যকে কেন্দ্র করেই বিতর্ক। সেই বিতর্কে রামকৃষ্ণ মঠ ও মিশনের কড়া প্রতিক্রয়া। সেই প্রতিক্রিয়ার পর তৃণমূলের তরফেও নির্মলের বিরুদ্ধে মতপ্রকাশ। তার পর এক টিভি চ্যানেলে নিজের মন্তব্যের পক্ষে যুক্তি দিলেন তৃণমূল বিধায়ক নির্মল মাজি। যদিও তিনি নিজের বক্তব্যেই অনড় থাকলেন।

বৃহস্পতিবার সেই টিভি চ্যানেলের এক সাক্ষাৎকারে বলেন, ‘‘আমি মনে করি এই শতাব্দীতে আমার কাছে মা সারদা, সিস্টার নিবেদিতা, মাদার টেরিজা, আমার চেতনা-চৈতন্য-আবেগ মমতা বন্দ্যোপাধ্যায়।”

কোথায় মুখ্যমন্ত্রীর সঙ্গে মা সারদা তুলনীয় তা-ও উল্লেখ করে তৃণমূল বিধায়ক বলেন, ‘‘মা সারদা নেতৃত্ব দিয়েছিলেন একঝাঁক তরুণ, মহাপ্রাণ, মহাজীবন মঠের শিষ্যদের। তাঁদের দিয়ে রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেছিলেন। আমার ঘরের দুর্গা, আমার মা, মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যেও দেখি মা সারদাকে, মাদার টেরিজাকে, সিস্টার নিবেদিতাকে।’’

তাঁর কথায়, ঠিক একই ভাবে একঝাঁক কর্মযোগী, যুবক-ছাত্র-কিছু মধ্যবয়স্ক লোককে নিয়ে, বাংলার দরিদ্র মানুষ, গ্রামের গরীব মানুষের পাশে দাঁড়িয়েছেন মমতা। আর সে কারণেই তিনি ‘সকল ধর্ম-সম্প্রদায়ের মানুষের কাছে মাতৃরূপে পূজিত হন।’

কেন তিনি ওই কথা বলছেন তাও জানিয়েছেন টিভি চ্যানেলে দেওয়া ওই সাক্ষাৎকারে। তাঁকে দাক্ষিণাত্যের এক আধ্যাত্মিক পুরুষ বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে রয়েছেন মা সারদা। তবে কে সেই আধ্যাত্মিক পুরুষ তা তিনি জানাননি। কারণ তিনি আর বিতর্কে যেতে চান না।

আরও পড়তে পারেন

মাত্র দু’তিন দিনেই হচ্ছে করোনামুক্তি, কলকাতায় কোভিড এ বার আরও মামুলি

করোনা সংক্রমণে বৃদ্ধি, ফের একগুচ্ছ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার

দু’ বছর পর আজ বিকেলে ঢাকার রাজপথে ফের গড়াবে ইসকনের রথের চাকা  

৫ বছরে সাংসদদের ট্রেনযাত্রার বিল ৬২ কোটি টাকা, দীর্ঘদিন ছাড়ের সুবিধা থেকে বঞ্চিত প্রবীণ নাগরিকেরা

ফড়ণবীস নন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন