কলকাতা: প্যারা মেডিকেল প্রবেশিকা পরীক্ষা, অল ইন্ডিয়া প্যারা মেডিক্যাল টেস্টে (এআইপিএমটি) বসার বয়সসীমা তুলে দিল কেন্দ্রীয় সরকার। এর ফলে শুধুমাত্র ২৫ বছর নয়, কোনো ব্যক্তি যতদিন পর্যন্ত চাইবেন বসতে পারবেন এই পরীক্ষায়। এআইপিএমটি পরীক্ষার সংগঠক বোর্ড সিবিএসই-কে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে কেন্দ্র।

এই সিদ্ধান্তের ফলে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে একটি সমস্যার সমাধান হতে চলেছে বলে মনে করা হচ্ছে।  রাজ্যের কোটায় থাকা মোট আসনের প্রায় ৮৫ শতাংশ আসনই খালি থাকত। সেই খালি থাকা আসন এ বার ভর্তি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে কেন্দ্রের এই নির্দেশিকা এসে পৌঁছতেই, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তাকে লিখিত নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রসঙ্গত ২০১৩ এবং ২০১৬-এর মতো, এ বারও প্যারা মেডিকেলে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা হবে।   

কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আরজি কর হাসপাতালের অধ্যক্ষ শুদ্ধধন বটব্যাল বলেন, “যে সমস্ত ছেলেমেয়ের কাছে বয়স একটা বাধা হয়ে দাঁড়িয়েছিল, তাদের কাছে ভালো সুযোগ এসেছে।” তবে এই সিদ্ধান্তের ফলে একটি সমস্যাও দেখা দিতে পারে বলে জানান তিনি। তাঁর কথায়, “এই সিদ্ধান্তের ফলে মেডিক্যাল কলেজে ভর্তির চাপ বাড়বে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here