পুজোয় নতুন নিম্নচাপ? এখনই এমন আশংকার কোনো ভিত্তি নেই

0
কলকাতায় শরতের আকাশ। ছবি: মঞ্জিমা মুখোপাধ্যায়।

কলকাতা: সবে একটা নিম্নচাপের হাত থেকে রেহাই পেয়েছে দক্ষিণবঙ্গ। দেখা দিয়েছে শরতের গাঢ় নীল আকাশ, সঙ্গে পেঁজা তুলোর মতো মেঘ। বন্যার অসহনীয় পরিস্থিতির মধ্যেও অন্তত আকাশটা দেখে মানুষ শান্তি পাচ্ছেন। এই পরিস্থিতিতেই এক শ্রেণির সংবাদমাধ্যমে ফের নতুন নিম্নচাপ নিয়ে আশঙ্কার খবর শোনানো হচ্ছে।

আসন্ন দুর্গাপুজোর মধ্যে দক্ষিণবঙ্গে ফের নিম্নচাপের আগমন ঘটতে পারে বলে দাবি করা হয়েছে কিছু খবরে। পুজোয় প্রবল বৃষ্টির আশংকা রয়েছে বলে দাবি করা হচ্ছে। এই ধরনের খবর মানুষের আতংক কয়েক গুণ বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট।

খবর অনলাইন এই প্রসঙ্গে কয়েক জন আবহাওয়া বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছে। তার পর পাঠকদের এই আশ্বাস খবর অনলাইন দিতে চায় যে পুজোর সময় নিম্নচাপের আশংকা এখন থেকেই করা সম্পূর্ণ ভাবে ভিত্তিহীন। এর মধ্যে কোনো সারবত্তা নেই।

পুজো এখনও দশ দিন দূরে। মহাসপ্তমী ১২ তারিখ। দশমী ১৫ অক্টোবর। অর্থাৎ দশ থেকে ১৩ দিনের মধ্যে পুজোর পুরো ব্যাপারটা হয়ে যাবে। আবহাওয়ার বর্তমান যা চরিত্র তাতে দশ দিন পরে আবহাওয়া কী রকম থাকবে তার পূর্বাভাস এখন দেওয়া দুষ্কর হয়ে উঠেছে।

এই প্রসঙ্গেই আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “দশ দিন পর আবহাওয়া কেমন থাকবে, তা এত তাড়াতাড়ি বলা কোনো ভাবেই সম্ভব নয়। কারণ এখন তিন-চার দিনের মধ্যে আবহাওয়ার চরিত্র বদলে যেতে পারে। তবে যে হেতু বর্ষার বিদায় নেওয়ার মতো পরিস্থিতি দেশে তৈরি হয়ে যাবে, তাই মনে হচ্ছে পুজোর সময় আবহাওয়া খারাপ থাকবে না।” মহালয়া পেরিয়ে গেলেই পুজোর আবহাওয়া নিয়ে সঠিক ভাবে পূর্বাভাস দেওয়া সম্ভব বলে জানিয়েছেন তিনি।

চলতি নিম্নচাপটি দক্ষিণবঙ্গ থেকে বিদায় নিতেই আবহাওয়া পরিষ্কার হয়ে গিয়েছে। বৃষ্টির কার্যত কোনো চিহ্নই নেই। তবে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। এর মূল কারণ ওই নিম্নচাপটিই। সেটি বর্তমানে উত্তরবঙ্গ লাগোয়া বিহারে অবস্থান করছে। তার প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প বয়ে যেতে পারে দক্ষিণবঙ্গের ওপর দিয়েই। সে কারণেই বৃষ্টি হতে পারে।

তবে এর বাইরে উল্লেখযোগ্য কোনো বৃষ্টির আশংকা আপাতত নেই। দুর্যোগপূর্ণ আবহাওয়ারও কোনো আশংকা করা হচ্ছে না। তবে আশ্বিনের অন্যতম যে বৈশিষ্ট্যটি রয়েছে, সেই আশ্বিনের ঝড় কিন্তু দেখা দিতে পারে মাঝেমধ্যে।

উল্লেখ্য, আগামী ৬ অক্টোবর থেকে উত্তরপশ্চিম ভারত থেকে বিদায়যাত্রা শুরু করবে বর্ষা। পরিস্থিতি যে রকম রয়েছে তাতে মনে করা হচ্ছে যে অত্যন্ত দ্রুতগতিতেই বর্ষা দেশ থেকে বিদায় নিতে পারে। বর্ষাকে নতুন করে সক্রিয় করে তোলার সেই মৌসুমি অক্ষরেখাটিও মিলিয়ে গিয়েছে। সব মিলিয়ে আগামী দিনে দক্ষিণবঙ্গে ভালো আবহাওয়াই থাকবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়তে পারেন

ফের ২৫ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, মৃতের সংখ্যাতেও বড়ো পতন

বন্যায় কবলিত উদয়নারায়ণপুরের দশটা পঞ্চায়েত, শনিবার আরও খারাপ হতে পারে পরিস্থিতি

দ্বারকেশ্বরের ভয়াল রূপ হারাল আটাত্তরের স্মৃতিকেও, বন্যায় পুরোপুরি বিচ্ছিন্ন আরামবাগ

পশ্চিমবঙ্গে বন্যা কবলিত ২২ লক্ষ, বেশ কিছু জায়গায় নেমেছে সেনা

বিজেপির বৈঠকে নেই হিরণ-সহ ছয়, বিধায়ক সংখ্যা আরও কমার আশংকা গেরুয়া শিবিরে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন