norwester forecast imd

ওয়েবডেস্ক: কোনো ঘূর্ণিঝড় নয়, গরমকালের স্বাভাবিক ঝড়ই হতে পারে পশ্চিমবঙ্গ-সহ ভারতের একাধিক রাজ্যে। শুক্রবার সেই মর্মেই ভারতের একাধিক রাজ্যে সতর্কবার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

শুক্রবার বিকেলে ঝড়বৃষ্টির ব্যাপারে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সতর্কবার্তায় বলা হয়েছে, আগামী ৫ থেকে ৭ মে ভারতের ২০টা রাজ্যে ঝড়বৃষ্টি হতে পারে। কোথাও ঘূর্ণিঝড়, অর্থাৎ সাইক্লোনের কথা উল্লেখ করেনি কেন্দ্র। যদিও কয়েকটি  সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ভারী থেকে অতি ভারী বৃষ্টি নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে প্রবল ঘূর্ণিঝড় ধেয়ে আসছে।

প্রসঙ্গত এখানে বলে রাখা ভালো, কেন্দ্র যে সতর্কতা জারি করেছে সেটা শুধুমাত্র প্রবল ঝড়বৃষ্টির সতর্কবার্তা। এর সঙ্গে বৈজ্ঞানিক ভাবে ঘূর্ণিঝড়ের কোনো সম্পর্কই নেই। ঘূর্ণিঝড়ের উৎপত্তি হয় সমুদ্র থেকে। এই মুহূর্তে কোনো রকম ঘূর্ণিঝড়ের উৎপত্তির সম্ভাবনাই নেই বঙ্গোপসাগর বা আরব সাগরে।

সুতরাং অযথা আতঙ্কিত হবে না। আগামী কয়েক দিন দেশের বিভিন্ন প্রান্তে প্রবল ঝড়বৃষ্টি হতে পারে। ধুলোঝড় হতে পারে। হতে পারে অল্প সময়ের ভারী বৃষ্টিও। কিন্তু ঘূর্ণিঝড়ের কোনো সম্ভাবনা আপাতত নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here