আতংক তৈরি করাই সার! ঘূর্ণিঝড়ের কোনো সম্ভাবনাই নেই, আপাতত গরম বাড়বে দক্ষিণবঙ্গে

0

কলকাতা: পশ্চিমবঙ্গের বেশ কিছু সংবাদমাধ্যম বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ঘূর্ণিঝড় নিয়ে ইচ্ছাকৃত ভাবে আতংক তৈরি করে দিয়েছিল। কিন্তু সেটা বিশেষ গতিই পেল না। কারণ ঘূর্ণিঝড়ের কোনো সম্ভাবনাই নেই দক্ষিণবঙ্গে। সাগরে যে ঝড়টি তৈরি হবে, সেটা হয় সাগরেই বিলীন হয়ে যাবে, অথবা খুব বেশি হলে মায়ানমার উপকূল পর্যন্ত যেতে পারে।

সাধারণ মানুষকে আতঙ্কে রেখে দেওয়া যেন একটা ফ্যাশন হয়ে গিয়েছে সংবাদমাধ্যমের একাংশের। সে করোনার ক্ষেত্রেই হোক বা আবহাওয়া সংক্রান্ত কিছু ব্যাপারে। কয়েকদিন আগে যখন দেখা গেল যে বঙ্গোপসাগরে একটা কিছু তৈরি হওয়ার ইঙ্গিত পাওয়া গিয়েছে, তখন আর অপেক্ষাই করল না সংবাদমাধ্যম। সঙ্গে সঙ্গে ঘূর্ণিঝড়ের আতংক তৈরি করা শুরু হল।

কোনো ভিত্তি ছাড়াই জানিয়ে দেওয়া হল যে বিশাল গতিবেগ নিয়ে সে নাকি পশ্চিমবঙ্গ উপকূলে ধেয়ে আসবে। তবে খবর অনলাইন জানিয়েছিল যে ঘূর্ণিঝড়ের আচরণ কেমন হবে, সেটা এক সপ্তাহ আগে থেকে আন্দাজ করা সম্ভব নয়। তাই মানুষকে আতংকিত হতে বারণ করেছিলাম আমরা।

এখন বোঝা যাচ্ছে আমরা ভুল কিছু বলিনি। কারণ বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ওই ঘূর্ণিঝড়ের কোনো প্রভাবই দক্ষিণবঙ্গে পড়বে না। একমাত্র পরোক্ষ প্রভাব পড়তে পারে গরম বেড়ে যাওয়া। ওই ঝড়টি মায়ানমার উপকূলের দিকে এগোলে সব জলীয় বাষ্পকে নিজের দিকে টেনে নেবে। ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডল থেকে জলীয় বাষ্প উধাও হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এর ফলে দক্ষিণবঙ্গে শুষ্ক গরম ঢুকে পড়বে আরও বেশি করে। ফলে মার্চের শেষ সপ্তাহেই রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে পারদ চল্লিশ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যাবে।

আরও পড়তে পারেন: 

আম আদমি পার্টির মনোনয়নে রাজ্যসভায় যেতে পারেন হরভজন সিংহ

খুব সামান্য কমল সংক্রমণ, তবে মৃত্যু বেড়ে ফের দেড়শোয়

আপ, তৃণমূলের নেতৃত্বে ভোটে লড়তেও আপত্তি নেই কংগ্রেসের: পি চিদাম্বরম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন