দুর্বল হচ্ছে ‘জওয়াদ’, ঘূর্ণিঝড়ের বিপদ থেকে মুক্ত বাংলা-ওড়িশা

0

কলকাতা: ঘূর্ণিঝড় ‘জওয়াদ’-এর আর ক্ষমতা নেই শক্তি বাড়ানোর। বরং যত সে এগোবে, ততই দুর্বল হবে। এর ফলে ঘূর্ণিঝড়ের বিপদ থেকে মুক্ত হল পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল। তবে অতি গভীর নিম্নচাপ এবং গভীর নিম্নচাপের প্রভাবে ভালোই বৃষ্টি হবে দুই রাজ্যে।

আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে যে শনিবার সকালে জওয়াদ অবস্থান করছিল বিশাখাপত্তনম থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপূর্ব এবং গোপালপুর থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে সে। এই মুহূর্তে সে ঘূর্ণিঝড়ের রূপে রয়েছে, ফলে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশায় বৃষ্টির সঙ্গে ভালো রকম ঝোড়ো হওয়া বইছে।

শনিবার সন্ধ্যার পর অভিমুক্ত পরিবর্তন করবে ‘জওয়াদ।’ সে উত্তর-উত্তরপূর্বমুখী হয়ে এগোবে পশ্চিমবঙ্গের দিকেই। তবে ধীরে ধীরে শক্তিক্ষয় হতে থাকবে তার। রবিবার দুপুর নাগাদ ‘জওয়াদ’ পুরীর গা ঘেঁষে বেরোতে পারে, তবে ততক্ষণে সে আর ঘূর্ণিঝড় থাকবে না, অতি গভীর নিম্নচাপে দুর্বল হয়ে যাবে।

এর পর সে আরও উত্তর-উত্তরপূর্বমুখী হয়ে দক্ষিণ ২৪ পরগণার উপকূলের দিকে এগিয়ে আসবে। বর্তমান পরিস্থিতিতে মনে করা হচ্ছে রবিবার রাত এবং সোমবার সকালের মাঝামাঝি গভীর নিম্নচাপে দুর্বল হয়ে ‘জওয়াদ’ সুন্দরবন অঞ্চল অতিক্রম করবে।

তবে এই মুহূর্তে উত্তর বঙ্গোপসাগরীয় অঞ্চলে সামুদ্রিক পরিস্থিতি যে হেতু ঘূর্ণিঝড়ের জন্য অনুকূল নয়, সে কারণে সমুদ্রে থাকাকালীনই ‘জওয়াদ’-এর সম্পূর্ণরূপে বিলীন হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। তবে যাই হোক না কেন, বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলি, বিশেষত উপকূলের অঞ্চল।

শনিবার বিকেল থেকে উপকূলবর্তী অঞ্চলে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। রবিবার সন্ধ্যা পর্যন্ত এই ঝোড়ো হাওয়া থাকবে। সেই সঙ্গে দফায় দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা তো রয়েছেই। তবে সামুদ্রিক জলোচ্ছ্বাসের কোনো আশংকা কার্যত নেই।

আরও পড়তে পারেন:

ঘূর্ণিঝড় ‘জওয়াদ’-এর প্রভাবে বৃষ্টি শুরু কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, বিকেল থেকে দাপট বাড়ার আশংকা

থামল অভিনেত্রী কঙ্গনা রনাউতের গাড়ি, ক্ষমাপ্রার্থনার দাবিতে বিক্ষোভের মুখে পড়ে উলটো সুর অভিনেত্রীর

ওমিক্রনে চলতি টিকা কাজ করে না, এমন কোনো প্রমাণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

সুন্দরবনের জঙ্গলে শুরু হল হাতে-কলমে বাঘ গণনার পূর্ণাঙ্গ প্রশিক্ষণ শিবির

তাজ্জব কাণ্ড! নারকেল ফাটিয়ে উদ্বোধন করতে গিয়েই বিপত্তি, চাঙড় উঠে এল নতুন রাস্তার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন