দক্ষিণবঙ্গে আপাতত ‘শীতঘুম’-এ বর্ষা, বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি বেশি কিছুর আশা নেই

0

কলকাতা: মৌসুমি বায়ু ঢুকতে ঢুকতেই দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়ল। আগামী কয়েকদিন বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা। ভারী বৃষ্টি তো দূর, আদৌ বৃষ্টি হবে কি না সেটা নিয়েই বড়ো রকমের প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে।

এমনিতে এ বার বর্ষা দক্ষিণবঙ্গে খুবই দুর্বল। ১ জুন থেকে ২২ জুন পর্যন্ত যা বৃষ্টি হওয়ার কথা, তার থেকে ৩৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে। আর আগামী দিনের যা পূর্বাভাস, তাতে এই ঘাটতি আরও বেড়ে যেতে পারে।

জুনে কলকাতায় এখনও পর্যন্ত একদিনে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে গত ১৪ জুন। ওই দিন আলিপুরে রেকর্ড করা হয়েছিল ৩৯ মিলিমিটার। এমনিতে কলকাতায় গোটা জুনে বৃষ্টি হওয়ার কথা শ’তিনেক মিলিমিটার। কিন্তু এখনও পর্যন্ত এ বার একশো মিলিমিটারও বৃষ্টি হয়নি শহরে।

মৌসুমি অক্ষরেখার দুর্বল হয়ে যাওয়া এবং বঙ্গোপসাগর কোনো নিম্নচাপ না থাকার ফলেই আপাতত জোর বৃষ্টির বেশি সম্ভাবনা নেই। মূলত স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়েই আপাতত বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায়। তবে কিছু ক্ষেত্রে ওই স্থানীয় বৃষ্টিই কোথাও কোথাও অতি ভারী হয়ে নেমে আসতে পারে। স্বল্প সময়ের ওই বৃষ্টির জেরে জলমগ্ন হওয়ারও সম্ভাবনা রয়েছে।

তবে বর্ষার টানা বৃষ্টির সম্ভাবনা এখন নেই। জুন মাসটা মূলত বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যে দিয়েই কাটতে পারে। জুলাইতে বৃষ্টি বাড়তে পারে।

আরও পড়তে পারেন

সরযূতে স্নান করতে নেমে স্ত্রীকে চুমু খেয়েছিলেন স্বামী, পরিমাণে জুটল স্থানীয়দের কিল-চড়-ঘুষি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন