বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ঘাটালে উদ্ধারে বায়ুসেনার কপ্টার

0
506
north bengal

ওয়েবডেস্ক: ঝাড়খণ্ডে বৃষ্টি বন্ধ হওয়ার জন্য ডিভিসি জল ছাড়ার পরিমাণ কমিয়েছে। কিন্তু তাতে দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি। বরং নতুন করে প্লাবিত হচ্ছে দক্ষিণবঙ্গের আরও এলাকা।

সব থেকে শোচনীয় অবস্থা পশ্চিম মেদিনীপুরের ঘাটালে। এমনিতেই প্রত্যেকবার বন্যায় জলমগ্ন হয়ে পড়ে ঘাটাল। কিন্তু এবার পরিস্থিতি আরও খারাপ। জলমগ্ন ঘাটাল শহরের বারোটি ওয়ার্ড। শহরের প্রতাপপুরে শিলাবতী নদীর বাঁধ ভেঙে শহরে জল ঢুকেছে। প্রতাপপুরের ওই বাঁধ সংলগ্ন এলাকায় কয়েকটি বাড়িতে প্রায় জনা চল্লিশ মানুষ আটকে রয়েছেন। তাঁদের উদ্ধার করতে বারবার ব্যর্থ হচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। বৃহস্পতিবার একদফা চেষ্টার পর শুক্রবারও আরও এক দফা চেষ্টা করা হয়, কিন্তু জলের স্রোতে তাদের উদ্ধারে ব্যর্থ হয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এরপরেই বায়ুসেনার দারস্থ হয় নবান্ন। রাজ্য সরকারের অনুরোধে ব্যারাকপুর থেকে কপ্টার পাঠায় বায়ুসেনা।

ঘাটালের পাশাপাশি একই অবস্থা দাসপুরেও। দাসপুরের ১ ও ২ নম্বর ব্লকের ১৬টি পঞ্চায়েত এলাকার কয়েক হাজার মানুষ জলবন্দি। শুক্রবার, বন্যা পরিদর্শনে দাসপুরে যান সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। ডিভিসির ছাড়া জলেই যে মানুষের দুর্গতি বেড়েছে সে কথা বলেন রাজীববাবু। সেই সঙ্গে তিনি আশ্বাস দিয়ে বলেন যে বন্যাকবলিত মানুষদের ত্রাণের কোনো অভাব হবে না।

পরিস্থিতি খুব একটা পালটায়নি আরামবাগ এবং খানাকুলে। মুণ্ডেশ্বরী এবং দামোদরের জলে ভাসিয়ে দিয়েছে কলকাতা-আরামবাগ সড়ক। পুরশুড়ায় মির্জাপুরে বাঁধ ভেঙে গিয়ে গিয়ে আরামবাগের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। পুরশুড়ায় এক তলা সমান জল । খানাকুলে দামোদর, মুণ্ডেশ্বরীর বাঁধ ভেঙে যাওয়ায় বহু মানুষ জলবন্দি। এ দিন খানাকুলে জলের তোড়ে একটি নৌকা উলটে এক জনের মৃত্যু হয়।

দামোদরের পাশাপাশি মুণ্ডেশ্বরীর বাঁধ ভেঙে নতুন করে প্লাবিত হয়েছে হাওড়া জেলার কয়েকটি এলাকা। জেলায় ৯৯টি ত্রাণশিবির খোলা হয়েছে। জলবন্দি মানুষকে উদ্ধারের জন্য বিপর্যয় মোকাবিলা বাহিনী যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করেছে। উদয়নারায়ণপুর ব্লকে কুল্টিকুড়ি গ্রামে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

আগামী কয়েকদিনের আবহাওয়ার পূর্বাভাসই এখন দুর্গত মানুষের ভরসা। আগামী অন্তত তিন চার দিন, বিক্ষিপ্ত বৃষ্টির বেশি কিছু আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here