পরিযায়ী শ্রমিকদের ফেরার খরচ দেবে রাজ্য

ফাইল ছবি

কলকাতা: লকডাউনে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ট্রেন ভাড়ার সমস্ত খরচই বহন করবে রাজ্য সরকার।

শনিবার রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নের সাংবাদিক বৈঠকে জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলবোর্ডকে চিঠি লিখে জানিয়েছেন, ভিন রাজ্যে আটকে পড়া রাজ্যের মানুষকে ফেরাতে সমস্ত ব্যয়ভার বহন করবে রাজ্য। কাউকেই আলাদা করে টিকিট কাটতে হবে না।

এ ব্যাপারে রাজ্য আটকে পড়া মানুষের একটি তালিকা তৈরি করেছে। সেই তালিকা সংশ্লিষ্ট রাজ্য এবং রেলবোর্ডের কাছে পাঠানো হচ্ছে। যে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করা হয়েছে, সেগুলিতে কয়েক লক্ষ মানুষকে এ ভাবে রাজ্যে ফেরানো হবে। এর জন্য কারও কাছ থেকেই কোনো টাকা নেওয়া হবে না।

স্বরাষ্ট্রসচিব জানান, আগামী ১৮ মে বাংলাদেশ থেকে একটি বিমানে যাঁরা ফিরছেন, তাঁরা সরকারি কোয়রান্টিনে থাকতে চাইলে, তাঁদের কাছ থেকে কোনো টাকা নেওয়া হবে না। তাঁদের জন্য বাসের ব্যবস্থাও করবে রাজ্য সরকার। অন্যথায় হোটলে ১৪ দিনের কোয়রান্টিনে থাকতে হবে।

তিনি বলেন, বিশেষ ট্রেনে ভিন রাজ্য থেকে যে সমস্ত পরিযায়ী শ্রমিক, ছাত্রছাত্রী, তীর্থযাত্রী, পর্যটকেরা ফিরছেন, তাঁদের মেডিক্যাল টেস্ট করা হচ্ছে। পাশাপাশি কোয়রান্টিনেও রাখা হচ্ছে।

আরও পড়ুন: বেসরকারি বাসে বাড়তি ভাড়া নয়: পরিবহণমন্ত্রী

অন্য দিকে এ দিন টুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘‘স্পেশাল ট্রেনে ভিন-রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকেরা আসছেন, তাঁদের যাবতীয় খরচ পশ্চিমবঙ্গ সরকার বহন করবে। রেলওয়ে বোর্ডকে চিঠি দিয়ে এ কথা জানানো হয়েছে’’।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন