যত বৃষ্টি পশ্চিমাঞ্চলে, কলকাতার দুর্ভাগ্য চলছেই

0

কলকাতা: দক্ষিণবঙ্গে বর্ষা সক্রিয় হয়েছে। জুন মাসের অনাবৃষ্টির পরিস্থিতি কিছুটা হলেও কাটিয়ে ওঠা গিয়েছে। কিন্তু সব বৃষ্টিই হচ্ছে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে দুর্ভাগ্য এখনও চলছেই। শহরে বৃষ্টির ঘাটতি ৬০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে।

গত দু’দিন ধরেই বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি বেড়েছে। শুক্রবার এই জেলাগুলিতে বৃষ্টি আরও বেশি হয়। মেদিনীপুরে ৫৪ এবং আসানসোলে ৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া গড়ে ১৫ থেকে ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বর্ধমান, বাঁকুড়া, দুর্গাপুর, পুরুলিয়া এবং পানাগড় প্রভৃতি শহরে। বৃহস্পতিবার ৮৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছিল পানাগড়।

দু’দিনের এই ভালো বৃষ্টির সৌজন্যে কৃষকদের মুখে হাসি ফুটেছে। কৃষিজমিতে জল জমতে শুরু করেছে, যা খুবই কাজে দেবে। কিন্তু সমস্যা হল এই বৃষ্টির মেঘ পশ্চিমাঞ্চল পেরিয়ে কলকাতার দিকে আসতে পারছে না। ফলে কলকাতা এখনও শুকনোই রয়েছে। ঘাটতি ক্রমশ বাড়ছে।

জুলাইয়ের প্রথম দশ দিন গোটা দক্ষিণবঙ্গেই ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে। পূর্বাভাস অনুযায়ী কলকাতাতেও ভালো বৃষ্টির সম্ভাবনা। কিন্তু আদৌ ভালো বৃষ্টি হবে কি না, সে প্রশ্নের কোনো উত্তর পাওয়া যাচ্ছে না।

আরও পড়তে পারেন

শিবসেনা নেতা সঞ্জয় রাউতকে ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করল ইডি

সুপ্রিম ভর্ৎসনার পরেও নুপুর শর্মার গ্রেফতারি নিয়ে মুখে কুলুপ দিল্লি পুলিশের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন