সপ্তাহান্তে আরও একটি নিম্নচাপের সম্ভাবনা, বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গ জুড়ে

0

কলকাতা: বুধবার নাগাদ চলতি নিম্নচাপের প্রভাব থেকে মুক্ত হতে পারে দক্ষিণবঙ্গ। কিন্তু তা বলে বৃষ্টি একদম কমে যাবে তা কিন্তু নয়। বরং সপ্তাহের শেষে আরও একটি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। ফলে আপাতত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গ জুড়ে।

বর্তমান নিম্নচাপটি অবস্থান করছে ছত্তীসগঢ়-ওড়িশা সীমান্তে। সে এখন ‘অতি গভীর’ থেকে ‘গভীর’-এ দুর্বলও হয়ে গিয়েছে। কিন্তু অদ্ভুত ব্যাপার হল, কলকাতা থেকে সাড়ে ছ’শো কিলোমিটার দূরে নিম্নচাপটি অবস্থান করলেও তার ব্যাপক প্রভাব মঙ্গলবার সারা দিন ধরে পড়েছে দক্ষিণবঙ্গে।

Shyamsundar

সকালে উত্তর কলকাতা ভারী বৃষ্টিতে কার্যত ভেসে গিয়েছে। মাত্র তিন ঘণ্টায় একশো মিলিমিটারের কাছাকাছি বৃষ্টি রেকর্ড করে দমদম। সকালে দক্ষিণ কলকাতায় খুব একটা বেশি বৃষ্টি না হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষিণেও বৃষ্টি বেরোচ্ছে। এ ছাড়া দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি পাচ্ছে।

উল্লেখ্য, নিম্নচাপটি অনেকটাই দূরে থাকলেও, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প টানছে সে। সেই জলীয় বাষ্প এগোচ্ছে দক্ষিণবঙ্গের ওপর দিয়েই। সে কারণে ভারী বৃষ্টির কবলে পড়েছে দক্ষিণবঙ্গ। বুধবার সকাল পর্যন্ত দফায় দফায় ভারী বৃষ্টি হতে পারে এই নিম্নচাপের প্রভাবে।

বৃষ্টি থেকে এখনই মুক্তি নয়

নিম্নচাপের প্রভাব কাটার ফলে বুধবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি দেখা যেতে পারে দক্ষিণবঙ্গে। তবে বৃষ্টির হাত থেকে এখনই রেহাই মিলবে না। বরং এর পর আরও একটি নিম্নচাপের কবলে পড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর উত্তর বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে জানা গিয়েছে। সেই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হয়ে সামনের সপ্তাহের শুরুতে দিঘা দিয়ে পশ্চিমবঙ্গের উপকূল অতিক্রম করতে পারে। এর ফলে ফের একবার ভারী বৃষ্টির কবলে পড়তে পারে দক্ষিণবঙ্গ।

উল্লেখ্য, প্রথম সপ্তাহের পর থেকেই বৃষ্টির দাপট কমে গিয়েছিল দক্ষিণবঙ্গে। ফলে কিছু কিছু জায়গায় বৃষ্টির ঘাটতি দেখা দিয়েছিল। তবে সেপ্টেম্বরে বর্ষা যে দুরন্ত কামব্যাক করতে পারে, সেটা পাঠকদের জানিয়েছিল খবরঅনলাইনই। এখনও পর্যন্ত সেই পূর্বাভাস অনুযায়ীই আবহাওয়া তার খেল দেখাচ্ছে।

উল্লেখযোগ্য আরও এই খবরগুলি পড়তে পারেন

ইস্তফা দিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত

আপনার কি ইএমআই বকেয়া রয়েছে, তা হলে এ ধরনের হোয়াটসঅ্যাপ মেসেজ থেকে সতর্ক হোন

কোয়াড শীর্ষ বৈঠকে যোগ দিতে আগামী সপ্তাহে আমেরিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আফগানিস্তানে মানবিক বিপর্যয় সামলাতে অর্থ সাহায্যপ্রার্থী রাষ্ট্রপুঞ্জ, সদর্থক সাড়া দিল ভারত

ভয়াল ভাঙনের মুখে মালদহ, নতুন বাড়ি খুঁজছেন প্রাক্তন বিধায়ক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন