নেই সিঁদুরখেলা, শোভাযাত্রা, কোভিডের আবহে রাজ্যে মনখারাপের দশমী

0
durgapuja 2020

খবরঅনলাইন ডেস্ক: শারদোৎসবটা (Durgapuja 2020) এ বার এমনিতেই মন খারাপের উৎসব ছিল। কোভিড (Covid 19) কেড়ে নিয়েছে উৎসবের অর্ধেকেরও বেশি জৌলুস। শেষ কবে গোটা দুর্গাপুজোয় কলকাতার পথঘাট এত ফাঁকা গিয়েছে মনে করা যায় না। সেই মন খারাপের শারদোৎসব শেষে এক মন খারাপের দশমী।

দশমী মানে এমনিতেই মন খারাপ, বিষাদের। এ বার যেন তার মাত্রা অনেকটাই বেশি। আর সেই বিষাদকে আরও কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে সিঁদুরখেলা বা শোভাযাত্রা না হওয়া। সোমবার সকাল থেকেই বিসর্জন শুরু হয়ে গিয়েছে। কোথাও কোথাও তো মণ্ডপ চত্বরেই প্রতিমাকে গলিয়ে ফেলা হচ্ছে পাইপের জলের তোড়ে।

Shyamsundar

অন্যান্য বছরের থেকে এ বারের দশমী একেবারেই আলাদা। আলাদা আরও অনেক ক্ষেত্রে। হাইকোর্টের নির্দেশে এ বার সিঁদুরখেলা নেই মণ্ডপে। নেই শোভাযাত্রা করে প্রতিমা নিয়ে বেরোনো। বন্ধ ডিজে এবং মাইক। এমন আবহেই সোমবার দেবীবরণের পর শহরের মণ্ডপে মণ্ডপে, গঙ্গার ঘাটে শুরু হয়েছে প্রতিমা বিসর্জন। দুপুরের পর থেকে বিসর্জন শুরু হয়ে গেলেও কলকাতার ঘাটগুলিতে প্রতিমা নিরঞ্জনের সময় ভিড়ও নেই তেমন।

এ দিন সকাল থেকেই গঙ্গার ঘাটগুলিতে পুলিশের কড়াকড়ি চোখে পড়ার মতো। তিন হাজারের বেশি পুলিশ মোতায়েন রয়েছে। প্রতিমা বিসর্জনের পর গঙ্গার দূষণে লাগাম টানতে পুরকর্মীরাও তৎপর। ভাসানের পর সঙ্গে সঙ্গে নদী থেকে কাঠামো-ফুল এবং অন্যন্য সামগ্রী তুলে ফেলা হচ্ছে।

বিসর্জনের সময় ঘাটে চার-পাঁচ জনের বেশি কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। সর্ব ক্ষণ নজরদারি চালাচ্ছে রিভার ট্রাফিক পুলিশ, বিপর্যয় মোকাবিলা বাহিনী। স্পিডবোর্ডেও চলছে নজরদারি। প্রতিমা বিসর্জনে নিয়ম মানা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে এ দিন দুপুরে ঘাটগুলি পরিদর্শন করেন পুর ও নগরন্নোয়মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি পুলিশ এবং প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথাও বলেন।

এমনিতে এ বার বিসর্জনের সময়ে বেশি ভিড় যাতে না হয় সে কারণে ২৯ অক্টোবর পর বিসর্জন করা যাবে বলে জানিয়েছে রাজ্য সরকার। তবে বর্তমান পরিস্থিতি যা মনে হচ্ছে তাতে সোমবার অনেক বারোয়ারি পুজোরই ঠাকুর বিসর্জন হয়ে যাবে।

বারোয়ারি পুজো উদ্যোক্তারা ভাসানের সময় নিয়ম মানছেন কি না, প্রতিটি থানার পুলিশ আধিকারিকেরা তা খতিয়ে দেখছেন। ঘাটগুলিতে নজরদারিতে রয়েছেন ডেপুটি কমিশনার এবং অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসারেরাও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘টু প্লাস টু’ বৈঠকে ভারত-আমেরিকা, হতে পারে একাধিক প্রতিরক্ষা চুক্তি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন