local train

খবর অনলাইন ডেস্ক: শহর-শহরতলির পর এ বার রাজ্য জুড়ে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। নন-সাবার্বান অঞ্চলে অর্থাৎ শহর-শহরতলি ছাড়িয়ে গ্রামাঞ্চলের মানুষও এ বার লোকাল ট্রেন পরিষেবা পাবেন।

দীর্ঘ সাড়ে সাত মাস পর ১১ নভেম্বর থেকে চালু হয়েছিল শহর-শহরতলির লোকাল ট্রেন পরিষেবা। কিন্তু ওই পরিষেবা মূলত কলকাতা শহরকে পার্শ্ববর্তী জেলাগুলির সঙ্গে যুক্ত করে। পূর্বরেল কর্তৃপক্ষ জানান, এ বার আগামী ২ ডিসেম্বর থেকে রাজ্য জুড়ে চালু হচ্ছে লোকাল-প্যাসেঞ্জার ট্রেন।

Loading videos...

হাওড়া, শিয়ালদহ ও খড়্গপুর ডিভিশনে লোকাল ট্রেন চালু হওয়ার পরে দূরের জেলাগুলিতে প্যাসেঞ্জার ট্রেন পরিষেবা চালু করার দাবিতে বিক্ষোভ চলছিল বেশ কিছু জায়গায়। মালদহ, আসানসোল, আদ্রা এবং আলিপুরদুয়ার ডিভিশনের লোকাল ট্রেন চালু করার দাবি উঠছিল।

রেলমন্ত্রী পীযূষ গয়াল টুইটারে জানান, ২ ডিসেম্বর থেকে মোট ২৭ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চলবে পশ্চিমবঙ্গে। সম্পূর্ণ সুরক্ষাবিধি মেনে চলবে ট্রেন। এতে রাজ্যের মানুষ ব্যাপক ভাবে উপকৃত হবেন।

সিদ্ধান্ত অনুযায়ী, হাওড়া ডিভিশনে চলবে ৩০টি ট্রেন। আসানসোল ডিভিশনে চলবে ২২টি ট্রেন। মালদহ সেকশনে চলবে দু’টি ট্রেন।

হাওড়া ডিভিশনের ৩০টি ট্রেনের মধ্যে আটটি ট্রেন বর্ধমান-রামপুরহাট সেকশনে এবং সমান সংখ্যক ট্রেন রামপুরহাট-গুমানি সেকশনে এবং দু’টি ট্রেন রামপুরহাট-দুমকা-জসিডিহ সেকশনে চালানো হবে বলে জানান পূর্বরেলের মুখপাত্র। এর বাইরে কাটোয়া-আজিমগঞ্জ আটটি ট্রেন এবং কাটোয়া-আজিমগঞ্জ সেকশনে চারটি প্যাসেঞ্জার ট্রেনও চলাচল করবে।

আসানসোল ডিভিশনের ২২টি ট্রেনের মধ্যে বর্ধমান-আসানসোল সেকশনে আটটি, অন্ডাল-সাইথিয়া, আসানসোল-ধানবাদ, আসানসোল-জসিডিহ-ঝাজরা সেকশনের প্রতিটিতে চারটি করে এবং অন্ডাল-জসিডিহ সেকশনে দু’টি যাত্রীবাহী ট্রেন নিয়মিত চলাচল শুরু করবে ২ ডিসেম্বর থেকে। মালদহ ডিভিশনের দু’টি ট্রেনই মালদহ-বারহারোয়া সেকশনে চলবে।

আরও পড়তে পারেন: নতুন মাইলফলক পার করল ভারতে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.