প্রক্রিয়া শুরু, আগামী বছরের শুরুতেই সপ্তম পৌরনিগম পেতে চলেছে রাজ্য

0

ব্যারাকপুর: রাজ্যে নতুন একটি পৌরনিগম গঠন করার তোরজোড় শুরু হয়ে গেল। ব্যারাকপুর শিল্পাঞ্চলের আটটি পৌরসভা নিয়ে গঠিত হতে চলেছে এই নতুন পৌরনিগম ।

ইতিমধ্যেই রাজ্যের পৌর ও নগরোন্নয়ন দফতর এই ব্যাপারে উত্তর ২৪ পরগনার জেলাশাসক চৈতালি চক্রবর্তীর কাছে একটি নির্দেশিকা পাঠিয়েছে।

রাজ্যের মধ্যে ব্যারাকপুর শিল্পাঞ্চলে সব থেকে বেশি পৌরসভা রয়েছে। উত্তর ২৪ পরগনা জেলায় মোট ২৬টি পৌরসভার মধ্যে ব্যারাকপুর শিল্পাঞ্চলেই রয়েছে ১৭টি। ওই পৌরসভাগুলি নিয়ে একটি পৌরনিগম গঠনের জল্পনা গত কয়েক বছর ধরেই চলছিল ।

amazon

যে নির্দেশিকা পাঠানো হয়েছে জেলাশাসকের কাছে, তাতে বলা হয়েছে, ব্যারাকপুর, ভাটপাড়া, হালিশহর, নৈহাটি, গারুলিয়া, উত্তর ব্যারাকপুর, টিটাগড় ও কাঁচরাপাড়া পৌরসভা নিয়ে নতুন পৌরনিগম গড়া হবে।

আরও পড়ুন প্রয়াত প্রাক্তন মন্ত্রী তথা আরএসপি নেতা ক্ষিতি গোস্বামী

ওই পৌরসভাগুলির জনসংখ্যা, ওয়ার্ড, আয়-ব্যয় সংক্রান্ত তথ্য জানতে চেয়ে জেলা প্রশাসনের কাছে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। প্রথম দফায় এই আটটি পুরসভাকে পৌরনিগমের আওতায় নিয়ে আসা হলেও পরে বাকি পুরসভাগুলিকেও এর আওতায় আনা হতে পারে।

এই খবরে সন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন পুরসভার চেয়ারম্যানরা। কাঁচরাপাড়ার পৌরপ্রধান সুদামা রায় বলেন, “পৌরনিগম হলে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ বাড়বে। আরও বেশি উন্নয়ন হবে। যে সব কাজ বাকি রয়েছে, সেগুলি তাড়াতাড়ি শেষ হবে ।”

সব কিছু ঠিকঠাক থাকলে কলকাতা, হাওড়া, বিধাননগর, চন্দননগর, শিলিগুড়ি, আসানসোল-দুর্গাপুরের পর আগামী বছরেই রাজ্যে সপ্তম পৌরনিগম হিসেবে আত্মপ্রকাশ করবে ব্যারাকপুর ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন