দক্ষিণেশ্বরে একাধিক প্রকল্পের উদ্বোধনে মুখ্যমন্ত্রী, মুখ খুললেন পয়গম্বর বিতর্কেও

0
পুজো দেওয়ার পর একাধিক কর্মসূচিতে অংশ নেন মুখ্যমন্ত্রী। ছবি: রাজীব বসু

কলকাতা: দু’দিনের দিল্লি সফর থেকে ফিরে বৃহস্পতিবার দক্ষিণেশ্বর মন্দিরে গিয়ে পুজো দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধন করলেন একাধিক প্রকল্পের।

দক্ষিণেশ্বরে এ দিন বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। লাইট অ্যান্ড সাউন্ড প্রদর্শনীর উদ্বোধন হল তাঁরই হাত দিয়ে। যেটিতে অডিও-ভিজুয়াল শো-এর মাধ্যমে প্রাচীন এই মন্দিরের ইতিহাস বর্ণনা করা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, “২৫ মিনিটের এই ভিডিয়োতেই জানা যাবে দক্ষিণেশ্বরের ইতিহাস। এখন থেকে ইতিহাস জানতে বইও পড়তে হবে না”।

মন্দিরে পুজো দেওয়ার পর একটি একই সঙ্গে কুঠিবাড়ির সংগ্রহশালা উদ্বোধন করেন তিনি। সেখানে ঠাঁই পেয়েছে রামকৃষ্ণদেবের পোশাক এবং মা ভবতারিণীর হাতের খাড়া। পাশাপাশি দক্ষিণেশ্বরের ইতিহাস ও ছবি সম্বলিত একটি বইও প্রকাশ করেন। মুখ্যমন্ত্রীর কথায়, “ঐতিহ্য, ইতিহাস, ধর্মচর্চা – সব দিক থেকে এই মুহূর্তে দক্ষিণেশ্বর মন্দিরের যা অবস্থান, তা আন্তর্জাতিক মানের। অনেক কাজ হয়েছে এখানে। আরও হবে। অতিথিশালা, আমি চাই, সকলে আসুন, ঘুরে যান”।

[মন্দির চত্বরে মুখ্যমন্ত্রী। ছবি: রাজীব বসু]

চলতি বছর দক্ষিণেশ্বর মন্দিরের ১৬৭ তম প্রতিষ্ঠা বর্ষ। ইতিমধ্যেই মন্দিরের উন্নয়নে ১৩০ কোটি টাকা খরচ করেছেন মুখ্যমন্ত্রী। দক্ষিণেশ্বর মন্দিরে এসে বিশেষ বার্তা দেন তিনি। তিনি বলেন, “রামকৃষ্ণদেব বলে গিয়েছেন টাকা মাটি, মাটি টাকা। এটার মানে কী? প্রয়োজনের অতিরিক্ত কিছু চাওয়া ঠিক নয়। কিন্তু এখন সকলের সব কিছু বেশি বেশি করে চাই। দরকার কী? যাতে সব মিটে যায়, তার পরও অতিরিক্ত চাওয়ার তো কিছু নেই”।

একই সঙ্গে তাঁর সুকৌশলী মন্তব্য,” যাঁরা এ সব বলে, তাঁদের মাথা জঞ্জালে ভরতি”। সম্প্রতি পয়গম্বর সম্পর্কে বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে বিভিন্ন জায়গায় যে অশান্তি হয়েছে, তা নিয়েও মুখ খোলেন তিনি। বলেন, “ধর্ম নিয়ে রাজনীতি করা উচিত নয়। ধর্ম নিয়ে অশান্তি সাধারণ মানুষ করে না, অশান্তি ছড়ায় কিছু লোভী নেতা”।

আরও পড়তে পারেন:

‘অগ্নিপথ’ ছড়াচ্ছে বিক্ষোভের আগুন, পরিকল্পনা পুনর্বিবেচনার চাপে কেন্দ্র

ধর্মতলায় চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চে ধুন্ধুমার, টেনেহিঁচড়ে আন্দোলনকারীদের তুলল পুলিশ

আন্তর্জাতিক যোগ দিবস ২০২২: অ্যাক্টিভিটি চ্যালেঞ্জ আসছে অ্যাপল ওয়াচ

আন্তর্জাতিক যোগ দিবস ২০২২: কেন যোগের প্রয়োজন, ব্যাখ্যা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শরীর ফিট রাখবেন কীভাবে? মেনে চলুন এই ৩ টি টিপস

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন