Cyclone Yaas: কয়েক মিনিটের টর্ন্যাডোতে তছনছ ব্যান্ডেল-হালিশহরের একটা অংশ

0

খবরঅনলাইন ডেস্ক: ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর আতঙ্কের মধ্যেই কয়েক মিনিটের টর্ন্যাডোতে তছনছ হয়ে গেল ব্যান্ডেল এবং হালিশহরের একটা বড়ো অংশ। কার্যত ধ্বংসলীলা চালাল ব্যান্ডেল চার্চ সংলগ্ন এই এলাকায়। একই ভাবে হালিশহরেও কয়েক মুহূর্তের এই ঝড়ে ভেঙে পড়ল বেশ কিছু কাঁচা বাড়ি ও দোকানপাট।

মঙ্গলবার বিকেলের এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন এলাকাবাসী। কয়েক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় ব্যান্ডেল চার্চ চত্বর। চার্চের পাশের দোকানগুলির চাল ভেঙে উড়ে গিয়ে পড়ে পাশের খালে। এলাকার বেশ কিছু বাড়ির টিনের চাল হাওয়ায় ঘুড়ির মতো উড়ে যায়। ৮টি বড়ো বড়ো গাছ ও একটি বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে।

Loading videos...

তবে এই টর্ন্যাডো এতটাই স্থানীয় ঝড় যে স্টেশন ও শহরের অন্যান্য এলাকায় তার টেরই পাওয়া যায়নি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছোন হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়।

পাশাপাশি, কয়েক মুহূর্তের ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড বীজপুর থানার জেটিয়া গ্রাম পঞ্চায়েতের বালিভাড়া গ্রাম। ঝড়ে কমপক্ষে ৭০-৮০টি বাড়ির টালি কিংবা টিনের ছাউনি উড়িয়ে নিয়ে গেছে। ছাউনি উড়ে ইঁটের গাথনি পড়ে এক পরিবারের তিন জন জখম হয়েছেন।

এই ধরনের টর্ন্যাডো এটাই স্থানীয় ভাবে হয় এবং এত অল্প সময়ের মধ্যে তৈরি হয় যে আগে থেকে এর কোনো পূর্বাভাসও দেওয়া যায় না। মূলত তাপমাত্রার তফাতের কারণে এই ঝড় তৈরি হয়। রবিবার পর্যন্তও এই সব অঞ্চলের মাটি প্রবল গরমের ফলে তেতে ছিল। এরই মধ্যে সমুদ্র দিয়ে এগোতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস।’ এর ফলে ওই ঝড়ের থেকে আগত জলীয় বাষ্প ঢুকে পড়ছে এই সব অঞ্চলে।

এই জলীয় বাষ্প ভরা শীতল হাওয়া এবং মাটিতে থেকে বেরোনো গরম হাওয়ার সংমিশ্রণে তৈরি হতে হয়েছে উলম্ব মেঘপুঞ্জ। এই মেঘপুঞ্জের উচ্চতা মাটি থেকে ১৮ কিমি পর্যন্তও হতে পারে। এই মেঘ থেকে তৈরি হতে পারে এই টর্ন্যাডো। খুব অল্প সময়ের জন্য হলেও তার ফল হতে পারে প্রলয়ংকরী।

ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন