ডাক্তারি ছাত্রের মৃত্যু, বিক্ষোভে উত্তাল বরানগরের বিশেষ ভাবে সক্ষমদের হাসপাতাল

0

ব্যারাকপুর: বরানগরে বিশেষ ভাবে সক্ষমদের হাসপাতালের হস্টেলে এক ছাত্রের মৃত্যুর ঘটনায় ব্যাপক উত্তেজনা। বরানগর বনহুগলিতে প্রতিবন্ধী হাসপাতালের হস্টেলে থাকতেন প্রিয়রঞ্জন সিং নামে দ্বিতীয় বর্ষের এক ছাত্র। তাঁর শারীরিক অবস্থা খারাপ হওয়ায় হস্টেল থেকে সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন হয়। সেখানে নিয়ে যাওয়ার পথেই ওই ছাত্রের মৃত্যু হয় বলে তাঁর বন্ধুদের দাবি। এরপরেই, সোমবার মধ্যরাত থেকে বিক্ষোভ প্রদর্শন করছেন পড়ুয়ারা।

বিক্ষোভরত পড়ুয়াদের দাবি, সোমবার রাতে প্রিয়রঞ্জন সিংহ নামে হাসপাতালের এক ডাক্তারি পড়ুয়া আত্মহত্যার চেষ্টা করেন। তাঁর রুমমেট প্রথমে এটা দেখতে পান। তিনি ঘরের জানলা দিয়ে প্রিয়রঞ্জনকে ঝুলন্ত অবস্থায় দেখেন। এর পরই বাকি পড়ুয়াদের ডাকেন তিনি। পরে সকলে মিলে দরজা খুলে প্রিয়রঞ্জনকে উদ্ধার করেন। রাত ১২টা ১০ নাগাদ উদ্ধার করা হয় তাঁকে।

অভিযোগ, ছাত্রকে উদ্ধার করা গেলেও ওই হাসপাতালে জরুরি চিকিৎসার ব্যবস্থা না থাকায় সেখানে তাঁর কোনো চিকিৎসাই করা সম্ভব হয়নি। এমনকী হাসপাতাল চত্বরে কোনো অ্যাম্বুল্যান্সও ছিল না। শেষমেশ বাইকে করে ওই ছাত্রকে পানিহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিক্ষোভকারীদের দাবি, উদ্ধার করার সময় ওই পড়ুয়ার দেহে প্রাণ ছিল। তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পড়ুয়ারা প্রিয়রঞ্জনকে নিয়ে সাগর দত্ত হাসপাতালের উদ্দেশে রওনা দেন। যদিও পথেই মৃত্যু হয় ওই ছাত্রের।

এরপরই মঙ্গলবার সকাল থেকে উত্তপ্ত হয়ে ওঠে বরানগরের প্রতিবন্ধী হাসপাতালচত্বর। পরিষেবা নিয়ে ক্ষোভ উগরে দিয়ে অবস্থানে বসেন পড়ুয়ারা। এ দিন হাসপাতালের গেট বন্ধ রেখে পরিষেবা কার্যত অচল করে ব্যাপক বিক্ষোভ দেখান ছাত্র-ছাত্রীরা। বরানগর থানার পুলিশ খবর পেয়েও দেরিতে আসে বলে অভিযোগ তুলে পুলিশকে ঘিরেও বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

হাসপাতালের ডিরেক্টর পিপি মোহান্তি বলেন, “এই ঘটনার তদন্ত করব। এটা সত্যি আমাদের হাসপাতালে অ্যাম্বুলেন্স নেই। তবে পরিষেবা যথোপযুক্ত রয়েছে। আমি স্বীকার করছি বড় ঘটনা ঘটেছে। তবে আমি চাই হাসপাতালের এই ডাক্তারি পড়ুয়াদের সঙ্গে আলোচনায় বসতে। সমাধান আমি বের করব। তবে তদন্ত করে দেখব কেন এমন ঘটনা ঘটল।”

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন