‘ইয়াস’ হোক বা কোভিড, অশোকনগরের ‘সিস্টার নিবেদিতা ফলোয়ার্স’ সব সময় দুর্গত মানুষের পাশে

0
ত্রাণ নিয়ে চলেছেন সিস্টার নিবেদিতা ফলোয়ার্স-এর সদস্যরা।

শুভদীপ রায় চৌধুরী

‘ইয়াস’ ঘুর্ণিঝড়ের (cyclone Yaas) তাণ্ডবে ক্ষতিগ্রস্ত বাংলার বিভিন্ন প্রান্তে ত্রাণ নিয়ে পৌঁছে যাচ্ছেন নানা সংগঠনের সদস্যরা। মানুষের হাতে তুলে দিচ্ছেন তাঁদের নিত্যপ্রয়োজনীয় জিনিস। এই উদ্যোগে পিছিয়ে নেই উত্তর চব্বিশ পরগণার অশোকনগরের (Ashoknagar) ‘সিস্টার নিবেদিতা ফলোয়ার্স’ও (Sister Nivedita Followers)।

Loading videos...

পূর্ণিমার রাতে ঘুর্ণিঝড়ের দাপটে ওঠে জলোচ্ছ্বাস। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগণার উপকূলবর্তী বিস্তীর্ণ এলাকা ভেসে গিয়েছে। বহু বাঁধ ভেঙে জল ঢুকে পড়েছে গ্রামগুলিতে। তছনছ করে দিয়েছে চাষজমি-সহ বাড়িঘর। বহু এলাকার মানুষের এখন অসহায় অবস্থা। তাঁদের পাশে দাঁড়াতে গত ২ মে ত্রাণসামগ্রী নিয়ে পৌঁছে গিয়েছিল অশোকনগরের ‘সিস্টার নিবেদিতা ফলোয়ার্স’।

সন্দেশখালিতে সাহায্য

সন্দেশখালির আতাপুর গ্রামের সাড়ে চারশো জন মানুষকে সাহায্য করেছেন তাঁরা। এই বিষয়ে কথা হল সংগঠনের সম্পাদক অভিষেক সাহার সঙ্গে। তিনি জানালেন,   চিনি, মুড়ি, চিঁড়ে, বিস্কুট, মিনারেল ওয়াটার, স্যানিটারি নাপকিন, ওষুধ, সাবান- সহ বারো রকম অত্যাবশ্যক জিনিস পৌঁছে দিয়েছেন তাঁরা আতাপুর গ্রামে।

ত্রাণের অপেক্ষায়।

অভিষেক জানালেন, শুধু ঘূর্ণিঝড়েই নয়, কোভিড পরিস্থিতিতেও মানুষের পাশে রয়েছেন তাঁদের সংগঠনের সদস্যরা। অশোকনগরের বাসিন্দাদের বিনামূল্যে খাবার পৌঁছে দিচ্ছে এই সংগঠন। তিনি আরও বলেন, যাঁরা মূলত রান্না করা খাবার নিচ্ছেন না তাঁদের জন্য সবজি ও রান্নার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। রান্নায় থাকছে মূলত ভাত, ডাল, তরকারি, ডিম ইত্যাদি। এ ছাড়া অশোকনগর অঞ্চলে করোনার প্রভাব যাতে কম হয় তার জন্য স্যানিটাইজারের ব্যবস্থাও করা হয়েছে।

কথা হচ্ছিল সংগঠনের অন্যতম সদস্য সুদীপ্ত চক্রবর্তীর সঙ্গে। তিনি জানালেন, নিবেদিতা ফলোয়ার্সের সঙ্গে যোগাযোগ রয়েছে বেশ কিছু ডাক্তারের। সেই সুবাদে তাঁরা হেলথ্ চেকআপের ব্যবস্থাও করেছেন।

‘সিস্টার নিবেদিতা ফলোয়ার্স’

কী করে কবে জন্ম হল ‘সিস্টার নিবেদিতা ফলোয়ার্স’-এর। এ সম্পর্কে সুদীপ্তবাবু বলেন, তাঁদের সংগঠন তৈরি হয়েছে ২০১৭ সালে। মূলত তরুণ প্রজন্মের ছেলেমেয়েদের নিয়েই এই সংগঠন তৈরি হয়। তাঁরা চেষ্টা করেন, বিপাকে-দুর্যোগে সব সময় মানুষের সেবায় নিয়োজিত থাকতে।

সুদীপ্তবাবুর কথায়, “তাঁরা আরও এগিয়ে যেতে চান, আরও বেশি করে মানুষের পাশে দাঁড়াতে চান”।

আরও পড়ুন: সামুদ্রিক জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্তদের পাশে ‘রেড ফ্ল্যাশ কলকাতা’, সঙ্গে একঝাঁক টলি তারকা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন