কালিম্পং: বৃষ্টি উধাও হয়ে যাওয়ায় বর্তমানে তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে উত্তরবঙ্গ। ডুয়ার্সের বিভিন্ন জায়গায় পারদ ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গিয়েছে। রেহাই মিলছে না পাহাড়েও। সেখানেও পারদ তিরিশ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে গিয়েছে।

শুক্রবার কালিম্পংয়ে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। রাস্তায় বেরিয়ে রীতিমতো ঘামতে হয়েছে সাধারণ মানুষকে। বিভিন্ন জায়গায় পাখাও চলতে দেখা গিয়েছে। গরম পড়েছে দার্জিলিংয়েও। শুক্রবার শৈলশহরে সর্বোচ্চ তাপমাত্রা উঠে যায় ২৬ ডিগ্রি সেলসিয়াসে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস।

সমতলে গরমের দাপট আরও বেড়েছে। কোচবিহারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস, জলপাইগুড়িতে ৩৮। শিলিগুড়িতে তাপমাত্রা তুলনায় কিছুটা কম ছিল (৩৭.২)। আকাশ এতটাই পরিষ্কার যে প্রায় সারাদিনই কাঞ্চনজঙ্ঘার দেখা মিলেছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন ওড়িশা উপকূলের দিকে মৌসুমি অক্ষরেখা সরে গিয়েছে। তাই জলীয় বাষ্প উত্তরবঙ্গে আসতে পারছে না। ফলে উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে না এবং তাপমাত্রা বাড়ছে। তবে স্বস্তির খবর হল যে মৌসুমি অক্ষরেখা আবার নিজের জায়গায় ফিরতে শুরু করেছে। তাতে শনিবার থেকেই ফের সক্রিয় হতে শুরু করবে বর্ষা। ১৯ জুলাই থেকে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন

দেশ ছেড়ে পালিয়েছেন ভাই, সুপ্রিম কোর্টের নির্দেশে পালাতে পাড়লেন না দাদা রাজাপক্ষে

পর্যটনকে নেতিবাচক চোখে দেখা বন্ধ হোক, সংবাদমাধ্যমের কাছে আবেদন ভ্রমণ সংস্থাগুলির

ঋষি সুনক বাদে অন্য কাউকে সমর্থন করুন, ঘনিষ্ঠদের এমনই বলছেন বরিস জনসন!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন