বঙ্গের বায়ুমণ্ডলে উত্তুরে বাতাস, বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হলেও পুজোয় দুর্যোগের আশংকা নেই

0

কলকাতা: গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের অত্যন্ত বিক্ষিপ্ত কিছু অঞ্চলে ঝড়বৃষ্টি হচ্ছে। আর সেটা কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলকে কেন্দ্র করেই। তবে একটা জায়গায় বৃষ্টি হলেও পুরোপুরি শুকনো থাকছে অন্য জায়গা। এটা পুরোপুরি স্বাভাবিক একটা ব্যাপার। বলা যেতে পারে এটাই বর্ষার বিদায়কালের বৈশিষ্ট্য।

মহাপঞ্চমীর ভোরেও কলকাতার আশেপাশের কিছু অঞ্চলে বেশ কিছুক্ষণ ঝড়বৃষ্টি হয়েছে। স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চারের কারণে এই ঝড়বৃষ্টি হয়েছে। তবে সকাল হতেই আকাশ পরিষ্কার হয়ে গিয়েছে। আর সেই পরিষ্কার আকাশের সুযোগে কলকাতার বায়ুমণ্ডলে উত্তুরে হাওয়ার একটা রেশ অনুভব করা যাচ্ছে।

এটাই বর্ষার বিদায় নেওয়ার সময়ের বৈশিষ্ট্য। এক দিকে উত্তর ভারত থেকে উত্তুরে হাওয়া ঢুকতে চাইছে, অন্যদিকে দখিণা হাওয়া সরে গেলেও বার বার দু’ধরনের হাওয়ার মধ্যে সংঘর্ষ হচ্ছে। এর সঙ্গে যোগ হচ্ছে কলকাতার গরম। এর সংমিশ্রণে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হচ্ছে। এর থেকেই মাঝেমধ্যে ঝড়বৃষ্টি হচ্ছে কলকাতায়। আগামী দু’দিনের মধ্যেই রাজ্য থেকে বিদায় নিয়ে নেবে বর্ষা।

পুজোর কটা দিনও কলকাতায় এই রকম ভাবেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সকাল অথবা দুপুরের দিকে অল্প সময়ের জন্য ঝড়বৃষ্টি হতে পারে। কলকাতার একটা দিকে হয়তো তীব্র বৃষ্টি হতে পারে আর অন্যদিক হয়তো পুরোপুরি শুকনো থাকতে পারে। তবে যেখানে বৃষ্টি হতে পারে, সেখানে অল্প সময় বৃষ্টি তীব্রতা এত বেশি থাকতে পারে যে জল জমে গেলেও অবাক হওয়ার থাকবে না।

আসলে, প্রত্যেক বছর পুজোতেই এই রকম বৃষ্টি হয়েই। কিন্তু এ বার বর্ষায় এত বেশি বৃষ্টি হয়েছে যে সাধারণ মানুষ এখন বৃষ্টির ওপরে বিরক্ত। কোনো ভাবেই বৃষ্টি চান না অনেকেই। তবে এটাও ঠিক যে বিগত অনেক বছরই পুজোর সময় দুর্যোগপূর্ণ আবহাওয়া থেকেছে, যার সম্ভাবনা এ বছর প্রায় নেই।

অষ্টমী, নবমী এবং দশমীতে দক্ষিণ দিক থেকে হাওয়ার দাপট বাড়ার ফলে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। তবে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিই হবে, তাও অল্প সময়ের জন্য। এর থেকে বেশি এ বছরের পুজোয় কিছু হওয়ার আশংকা নেই।

তবে পুজোর ঠিক পর পরেই দক্ষিণবঙ্গের আবহাওয়া খারাপ হতে পারে। বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পরবর্তীকালে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে যেতে পারে। এর প্রভাবে লক্ষ্মীপুজোর সময়টায় দক্ষিণবঙ্গের আবহাওয়া কিছুটা দুর্যোগপূর্ণ হতে পারে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

কেরলে সংক্রমণ কমার জের, ৭ মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ ভারতে

তিন সপ্তাহ আগে ছিল ছয় জেলা, এখন পশ্চিমবঙ্গের ৮ জেলায় সক্রিয় কোভিডরোগীর সংখ্যা একশোর কম

পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি অপরিবর্তিত, সামান্য বাড়লেও কলকাতার সংক্রমণ উদ্বেগজনক নয়

সংসদীয় স্থায়ী কমিটিতে শিশির-দিব্যেন্দু জায়গা পেলেন তৃণমূল সাংসদ হিসেবেই

পুজোর জন্য পশ্চিমবঙ্গে আরও কিছুটা শিথিল হল করোনাজনিত বিধিনিষেধ

লখিমপুর খেরি কাণ্ডে গ্রেফতার কেন্দ্রীয় মন্ত্রীর পুত্র আশিস মিশ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন