সন্ধ্যার মধ্যেই রাজ্যের একাধিক জেলায় কালবৈশাখীর সম্ভাবনা

খবর অনলাইনডেস্ক: তীব্র গরমের মধ্যে অবশেষে স্বস্তির ইঙ্গিত। বুধবার সন্ধ্যায় মধ্যেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় স্বস্তির কালবৈশাখী (Norwester) বয়ে যেতে পারে। ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও (Kolkata)।

গত কয়েকদিন ধরেই গরমের দাপট বেড়ে গিয়েছিল দক্ষিণবঙ্গে। পশ্চিমাঞ্চলে পারদ ৪০ ছাড়িয়েছিল। কলকাতায় ৩৮ ডিগ্রির গণ্ডি পেরিয়ে গিয়েছিল সর্বোচ্চ তাপমাত্রা। ফলে ক্রমশ গরম হচ্ছিল ছোটোনাগপুর (Chhota Nagpur) মালভূমি।

এ দিকে মঙ্গলবার রাত থেকে রাজ্যের ওপরে একটি ঘূর্ণাবর্ত বলয় তৈরি হয়। সেই সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি হয় একটি উচ্চচাপ বলয়। এই দুই বলয়কে সংযোগ করার জন্য দক্ষিণবঙ্গের ওপর দিয়েই বিস্তৃত হয় একটি অক্ষরেখা।

এর জেরেই এ দিন সকাল থেকেই জলীয় বাস্প ঢুকছিল দক্ষিণবঙ্গ ও সংলগ্ন অঞ্চলের বায়ুমণ্ডলে। ছোটোনাগপুর মালভূমি অঞ্চলে গরম হাওয়ার সঙ্গে এই জলীয় বাষ্প মিশ্রিত তুলনামূলক শীতল বাতাসের সংমিশ্রণ ঘটতে শুরু হয়। এর থেকেই তৈরি হয় বজ্রগর্ভ মেঘ।

আপাতত সন্ধ্যা ছ’টার মধ্যে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। তবে মনে করা হচ্ছে এ দিন সন্ধ্যায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলও ঝড় পেতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.