school-teacher
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গতানুগতিক ভাবে এত দিন শিক্ষকরা ক্লাসে গিয়ে নিজেদের মতো করেই বিভিন্ন বিষয়ের নিয়ে পড়িয়ে আসছেন পড়ুয়াদের। তবে এ বার সেই নিয়মে কিছুটা পরিবর্তন নিয়ে আসতে চলেছে শিক্ষা দফতর। এ ব্যাপারে অবশ্য বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে শিক্ষকদের। পরিকল্পনা বাস্তবায়নে সরকারের তরফে শিক্ষকদের ডায়েরি প্রদান করা হবে বলে দফতর সূত্রে জানা গিয়েছে।

জানা গিয়েছে, নতুন ওই নিয়মানুযায়ী, এ বার থেকে ক্লাসে যাওয়ার আগেই ডায়েরিতে লিখতে হবে, তাঁরা শ্রেণিকক্ষে গিয়ে পড়ুয়াদের ঠিক কী পড়াবেন। এর ফলে নিত্য দিনের পঠনপাঠনের বিষয়গুলি খুব যত্ন করেই সংরক্ষণ করা যাবে। যদিও দফতর সূত্রে খবর, এক শ্রেণির শিক্ষকরা পড়ুয়াদের পড়াতে ঢিলেমি দেখান। কেউ কেউ না কি ফাঁকিবাজিও করেন। ফলে তাঁদের জন্য এই ডায়েরি ব্যবস্থা বেশ কড়া পদক্ষেপ হতে চলেছে।

যদিও সরকারের এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে শিক্ষকদের একটা বড়ো অংশও। তাদের মতে, এই ধরনের নির্দেশ মেনে চললে শিক্ষকরাও উপকৃত হবেন। কারণে তাঁরা ক্লাসে কী পড়াচ্ছেন বা পড়িয়েছেন, সে সবের মূল্যয়ন করাও খুব সহজ হয়ে যাবে। অন্য দিকে স্কুলে শুধু পড়াতে যাচ্ছে- এমন মনোভাব নিয়ে যাঁরা চলেন তাঁরাও পড়ুয়াদের পাশাপাশি নিজের কাজ সম্পর্কে আরও বেশি দায়িত্বশীল হয়ে উঠতে পারেন।

[ ফিরে দেখা ২০১৮: ভারতের গুরুত্বপূর্ণ ঘটনাবলি ]

এ ব্যাপারে কয়েক দিন আগেই বিশেষ একটি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। ওই প্রশিক্ষণের মূল বিষয় ছিল নিরবচ্ছিন্ন সার্বিক মূল্যায়ন (সিসিই)। শিক্ষাদানের ফলাফল সংক্রান্ত বিষয় নিয়ে যাবতীয় আলোচনা ও পাঠ দেওয়া হয় অংশগ্রহণকারী প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের। ওই প্রশিক্ষণেই এই ডায়েরি কথা উল্লেখ করা হয়। একই সঙ্গে জানা যায়, ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টমশ্রেণির পড়ুয়াদেরও এ ধরনের ডায়েরি দেওয়া হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here