কলকাতা : পিতৃত্বকালীন ছুটির  বিজ্ঞপ্তি জারি করল  উচ্চশিক্ষা দফতর।  শনিবার এই বিজ্ঞপ্তির মাধ্যমে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য এই নিয়ম চালু করা হল। সন্তানের জন্ম থেকে তার বয়স ১৮ বছর হওয়া পর্যন্ত ৩০ দিনের জন্য এই ছুটি নেওয়া যাবে বলে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে।  

মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা আগেই ছিল। এ বার শিক্ষক ও শিক্ষাকর্মীদের পিতৃত্বকালীন ছুটির আওতায় আনা হল।  তবে এক জন বাবা ২টি সন্তান হওয়া অবধি এই ছুটি পেতে পারেন।  দু’য়ের বেশী সন্তান হলে এই ছুটি বলবৎ হবে না।  
এই বিজ্ঞপ্তিতে পরিষ্কার বলা হয়েছে,  পিতৃত্বকালীন ছুটি পাবেন শিক্ষকদের পাশাপাশি শিক্ষাকর্মী ও আধিকারিকরাও। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য।  ইতিমধ্যেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।  সরকার অনুমোদিত কলেজগুলিতেও এই বার্তা পৌঁছে দেওয়ার কথা জানানো হয়েছে।  
সরকারি কর্মীদের পিতৃত্বকালীন ছুটির বিষয়ে বেশ কিছুদিন আগে অর্থ দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে।  এ বার শিক্ষক,  শিক্ষাকর্মী,  অধ্যাপকদেরও সেই আওতায় নিয়ে আসা হল। এ দিন বিজ্ঞপ্তির মাধ্যমে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এই নিয়ম বলবৎ হবে শিশুর জন্ম থেকে ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত।  এই সময় কালের মধ্যে যে কোনো সময়ে ৩০ দিন অর্থাৎ ১ মাসের জন্য এই ছুটি নেওয়া যাবে। 

২৬ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি সরকারি-বেসরকারি শিক্ষিকা ও মহিলা কর্মাচারীদের ক্ষেত্রে আগে থেকেই রয়েছে। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here