rajdhani express

ওয়েবডেস্ক: সকালে হাওড়া থেকে ট্রেনে চাপলে সন্ধ্যার মধ্যেই পৌঁছে যেতে পারেন দিল্লি। অর্থাৎ, মাত্র বারো ঘণ্টায় পনেরোশো কিলোমিটার পথ পাড়ি দিতে পারেন, তাও আবার ট্রেনে।

আসলে এই রুটে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানোর লক্ষ্য ঠিক করেছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। একই ভাবে মুম্বই থেকে দিল্লির যাত্রা সময়ও ঠিক এ ভাবেই কমতে পারে।

এই প্রকল্প বাস্তবায়নের জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ করতে চলেছে কেন্দ্র। এর মধ্যে কলকাতা-দিল্লি রেল রুটের পরিকাঠামো বাড়ানোর জন্য ৬ হাজার ৬৮৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। মুম্বই থেকে দিল্লি রুটের পরিকাঠামো বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছে ৬ হাজার ৮০৬ কোটি টাকা। কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির অনুমোদনের জন্য এই প্রস্তাব পাঠানো হয়েছে।

আরও পড়ুন লোকসভায় ধর্মীয় স্লোগান প্রসঙ্গে মুখ খুললেন নতুন স্পিকার

আগামী ৩১ আগস্ট থেকে এই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে। তবে যাত্রার সময় ধাপে ধাপে কমানো হবে। অর্থাৎ, আগামী এক বছরের মধ্যে যাত্রার সময় দেড় থেকে দু’ঘণ্টা পর্যন্ত কমানো হতে পারে।

রেল সূত্রে খবর, কলকাতা থেকে দিল্লি এবং মুম্বই থেকে দিল্লি, এই দুই রেলপথই ভারতীয় রেলের ব্যস্ততম রুট। এই দুই রুটে মোট রেলযাত্রীর ৩০ শতাংশ যাতায়াত করেন। আবার রেলের মোট পণ্য পরিবহণের ২০ শতাংশই এই রুটে হয়। ফলে এই দুই রুটের পরিকাঠামো উন্নয়ন সব থেকে বেশি জরুরি।

তবে এই প্রকল্প বাস্তবায়িত হলে ভাড়া কতটা বাড়বে সেটা এখনও আন্দাজ করা যাচ্ছে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন