কলকাতা : আমাজনের হাত ধরে মার্কিন বাজারে পা দিতে চলেছে তন্তুজ। সোমবার আমাজনের গ্লোবাল সেলিং প্রোগ্রামের মাধ্যমে এ কথা ঘোষণা করলেন ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের প্রতিমন্ত্রী স্বপন দেবনাথ।

এই উদ্যোগ সম্পর্কে বলতে গিয়ে স্বপন দেবনাথ বলেন, রাজ্যের হস্তশিল্পী, কারিগরদের সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছোনোর একটা সুযোগ করে দেওয়া হচ্ছে, যাতে তাঁরা শিল্পকর্মের যথোপযুক্ত দাম পান। আমাজন গত ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা সম্পন্ন একটি ই-কমার্স সংস্থা। তাদের যতটা সম্ভব সাহায্য করা হবে, যাতে পশ্চিমবঙ্গের তাঁতশিল্পী ও বিক্রেতারা ব্যবসাকে বিশ্ববাজারে ছড়িয়ে দেওয়ার সুযোগ তারা পায়। গত অর্থবর্ষে ফ্লিপকার্ট, আমাজন এবং তন্তুজর নিজস্ব অনলাইন বিপনির মাধ্যমে প্রায় ৬৫ লক্ষ টাকার বিক্রি হয়েছে। ২০১৩-১৪ এবং ২০১৪-১৫ অর্থবর্ষে যথাক্রমে ৫০ লক্ষ ও ২,৫০ কোটি টাকা লাভ করেছিল সংস্থা। এ বার সেটা দাঁড়িয়েছে  ৪ কোটিতে। ফলে এর মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গে কর্মসংস্থান আরও তৈরি করা যাবে বলে আশা করা হচ্ছে।

আমাজনের তরফে গোপাল পিল্লাই বলেন, “তন্তুজ হল একটি অন্যতম জনপ্রিয় প্রতিষ্ঠান। পশ্চিমবঙ্গ তথা ভারতের বস্ত্রশিল্পে উল্লেখযোগ্য নাম। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কাজ করতে পেরে, বিশ্ববাজারে তাদের আত্মপ্রকাশের জন্য সাহায্য করতে পেরে আমরা গর্বিত। আমরা ব্র্যান্ডটিকে আন্তর্জাতিক বাজারে পরিচিত করতে সব রকমের সাহায্য করবো।”

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাস থেকে আমাজনের মাধ্যমে স্থানীয় হস্তশিল্পী এবং বয়নশিল্পীদের তৈরি জিনিস বিক্রি করছে তন্তুজ। তন্তুজর শাড়িগুলো সারা দেশের ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এই উদ্যোগ সারা বিশ্বে ভারতীয় সামগ্রীর ভালো গ্রাহক তৈরি করছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here