ফাইল ছবি

কলকাতা: স্টেশনে গিয়ে লাইনে দাঁড়িয়ে নয়, এ বার বাড়িতে বসে স্মার্টফোনেই কেটে নেওয়া যাবে মেট্রোর টিকিট। দিল্লির পরে এই ব্যবস্থা এ বার চালু হতে চলেছে কলকাতায়ও।

এই ব্যবস্থা চালু হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে। টিকিট কাটার পরে পাওয়া যাবে কিউআর কোড। সেই কোড ব্যবহার করেই পার করা যাবে মেট্রোর গেট। এর ফলে যাত্রীদের স্মার্টকার্ড ভেঙে যাওয়া বা টোকেন হারিয়ে যাওয়ার সমস্যা হবে না বলেই মনে করছে মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো সূত্রে খবর, আগামী বছরের মাঝামাঝি চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত পরিষেবা। মেট্রোয় বর্তমানে সর্বনিম্ন ভাড়া পাঁচ টাকা হলেও ইস্ট-ওয়েস্ট মেট্রোয় তা ১০ টাকা হওয়ার সম্ভাবনা। তার পর প্রতি স্টেজে পাঁচ টাকা করে বাড়বে। খুচরো টিকিটের জন্য থাকবে টোকেন ব্যবস্থা। সেই সঙ্গে মান্থলির জন্য স্মার্টকার্ডও।

আরও পড়ুন রাতভর ঘেরাও অধ্যক্ষ, ছাত্রবিক্ষোভে উত্তাল সিটি কলেজ

কী ভাবে হবে এই কিউআর কোডের ব্যবহার? সূত্রের খবর, মেট্রোর ঠিক করে দেওয়া নয়া অ্যাপ ডাউনলোড করতে হবে যাত্রীকে। কোথা থেকে কোথায় ওই যাত্রী যেতে চান, সেটা তাঁকে লিখতে হবে। অ্যাপ তখন কত টাকা ভাড়া তা দেখিয়ে দেবে স্ক্রিনে। যাত্রীকে ইন্টারনেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে সেই ভাড়া দিয়ে দিতে হবে। টাকা জমা পড়ার পর কিউআর কোড পাঠাবে অ্যাপটি। যাত্রীরা সেই কোড মেট্রোর বিশেষ গেটে গিয়ে ধরলেই দরজা খুলে যাবে। আবার বের হওয়ার সময় একই পদ্ধতিতে কিউআর কোড দিলে গেট খুলে যাবে। কিউআর কোড ব্যবহারের জন্য নয়া গেট প্রতি স্টেশনেই বসানো হচ্ছে।

সূত্রের খবর, নগদহীন টিকিট ব্যবস্থাকে উৎসাহ দেওয়ার জন্যই এই পরিকল্পনা মেট্রোর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here