ছবি সৌজন্যে আইটিডিপি ইন্ডিয়া।

কলকাতা: এ বার থেকে এক টিকিটেই ট্রেন, বাস, ট্রাম  এবং ফেরিতে যাতায়াতের সুবিধা। এক কার্ডেই বাস, মেট্রো, ট্রাম, ফেরিতে যাতায়াতের ব্যবস্থা করার ব্যাপারে উদ্যোগী হয়েছে রাজ্য পরিবহণ দফতর। পুজোর আগেই এই ব্যবস্থা চালু করা হবে বলে মনে করা হচ্ছে।

বিশ্বের অনেক শহরেই এই ধরনের কার্ডে পরিবহণের বিভিন্ন মাধ্যমে যাতায়াতের সুবিধা পান যাত্রীরা। জাপানে এই কার্ডের নাম পাসমো। প্যারিসে এই কার্ডের নাম নেভিগো। নিউইয়র্ক শহরে বাসিন্দারা ব্যবহার করেন সিটি লিঙ্ক। লন্ডনে স্মার্ট কার্ডের নাম অয়েস্টার।

এই ধাঁচেই কলকাতার জন্য স্মার্ট কার্ড তৈরি করতে পরিবহণ দফতরকে প্রস্তাব দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। সেই প্রস্তাব নিয়ে একাধিক বৈঠকও করেন পরিবহণ কর্তারা। আলাদা করে কথা বলা হয়েছিল বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে। তার পরেই সরকারি বাসে চালু হয় স্মার্টকার্ড। এ বার একটা কার্ডেই কলকাতার পরিবহণ ব্যবস্থাকে এক ছাতার তলায় আনতে চায় রাজ্য। সেইমতো মেট্রোর যাত্রীদের এই কার্ডের আওতায় আনতে উদ্যোগী পরিবহণ দফতর। ইতিমধ্যে এই প্রস্তাবে সায় দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। লোকাল ট্রেনকেও অভিন্ন টিকিটের আওতায় আনতে পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেলকে প্রস্তাব দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here