কলকাতা : কিছুদিনের মধ্যেই মোবাইল ফোনের মাধ্যমে টিকিট কাটা যাবে ভিক্টোরিয়া মেমোরিয়াল ও ভারতীয় জাদুঘরের। শুধু এদেশে নয়, বিদেশে বসেও খুব সহজে এবার এই দু’ জায়গার টিকিট কাটা যাবে। ইন্ডিয়ান মিউজিয়ামের অধিকর্তা জয়ন্ত সেনগুপ্ত জানিয়েছেন, টিকিট-এর মেয়াদ থাকবে ৩ মাস। 

জয়ন্তবাবু বলেন, “খুব শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে। ভিক্টোরিয়া ও জাদুঘরকে আরও উন্নত ব্যবস্থার মধ্যে আনতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। একটি বেসরকারি সংস্থা গত ৫ মাস ধরে সমীক্ষা চালায়। তাদের রিপোর্টের ভিত্তিতেই এই পরিসেবা চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কী ভাবে মোবাইল ফোনের মাধ্যমে কাটবেন এই টিকিট?

জাদুঘর সূত্রে জানা গিয়েছে, প্রথম ইন্ডিয়ান মিউজিয়াম বা ভিক্টোরিয়া মেমোরিয়ালের সাইটে যেতে হবে। অনলাইনে টিকিট কাটার জন্য সেই সাইটে একটি লিঙ্ক থাকবে। সেই লিঙ্কে গিয়ে ক্লিক করলে একটি কোড নম্বর আসবে। আর সেই কোড নম্বর নিয়েই খুব সহজে ভিক্টোরিয়া বা জাদুঘরে ঢুকতে পারবেন। এর জন্য মেট্রোর মতো ভিক্টোরিয়া ও জাদুঘরে বৈদ্যুতিক গেট বসানো হবে। ফোনে আসা বারকোডটি এই গেটে দিলেই গেট খুলে যাবে।

ইন্ডিয়ান মিউজিয়ামের শিক্ষা অধিকর্তা সায়ন্তন ভট্টাচার্য বলেন, “এটা একটা অভিনব উদ্যোগ। এই ব্যবস্থা চালু হলে খুব সহজে বিদেশি পর্যটকরা অনেক আগে থেকেই টিকিট কাটতে পারবেন। বিদেশে আগে থেকেই এই বাবস্থা রয়েছে। ইন্ডিয়ান মিউজিয়ামকেও আরও  স্মার্ট করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।” 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here