স্বস্তি! দুটোর আশংকা থাকলেও সামনের সপ্তাহে একটি নিম্নচাপেরই সম্ভাবনা, সে সম্ভবত ওড়িশামুখী

0

কলকাতা: রাতারাতি বদলে গেল আবহাওয়ার পূর্বাভাস। সামনের সপ্তাহে পর পর দুটো নিম্নচাপের আশংকা থাকলেও আপাতত চোখ রাঙাচ্ছে একটি নিম্নচাপই। তাও তার সম্ভাব্য গন্তব্য ওড়িশার দিকে হওয়ার ফলে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চল ভারী বৃষ্টির হাত থেকে রেহাই পেতে পারে।

একটি ঘূর্ণাবর্ত এবং সেখান থেকে সৃষ্ট হওয়া নিম্নচাপের কারণে রবিবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে রেকর্ড পরিমাণে বৃষ্টি হয়। মঙ্গলবার সকাল থেকে বুধবার পর্যন্ত দুই মেদিনীপুর-সহ রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির দাপট বাড়ে।

গত ২৪ ঘণ্টায় ক্যানিংয়ে ৫৬ এবং কাঁথিতে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়। এমনকি দুপুরে স্থানীয় ভাবে তৈরি হওয়া বজ্রগর্ভ মেঘের কারণে কলকাতাতেও ঘণ্টাখানেক জোর বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ১৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

বৃহস্পতিবার থেকে বেশ কিছুটা উন্নতি হয়েছে আবহাওয়ার। সকাল থেকে রোদের দেখা মিলছে। যদিও বাতাসে কিছু জলীয় বাষ্প এখনও থেকে যাওয়ার ফলে মাঝেমধ্যেই ঝমঝমিয়ে বৃষ্টি নামছে। তবে সেই বৃষ্টি বেশি স্থায়ী হচ্ছে না। আবার মেঘ সরিয়ে রোদ উঠে যাচ্ছে। বৃহস্পতিবার এই রকম আবহাওয়াই থাকবে। শুক্রবার এবং শনিবার বৃষ্টির সম্ভাবনা আরও কমে যাবে।

এর পরেই বঙ্গোপসাগরে তৈরি হবে আরও একটি নিম্নচাপ। আবহাওয়া দফতর জানিয়েছে উত্তরপূর্ব বঙ্গোপসাগর এবং লাগোয়া মায়ানমার উপকূলে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমে পশ্চিম উত্তরপশ্চিম দিকে সরে এসে ওড়িশা উপকূল দিয়ে ঢুকবে আগামী সপ্তাহের সোমবার নাগাদ। তার পর সেটি মধ্য ভারতের দিকে সরে যাবে।

নিম্নচাপটির সরাসরি কোনো প্রভাব দক্ষিণবঙ্গের ওপরে পড়বে না। তবে তার ফলে জলীয় বাষ্প ঢুকতে পারে দক্ষিণবঙ্গে। সে কারণে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বর্তমান পরিস্থিতি বিচার করে মনে করা হচ্ছে যে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে

কেরলে বাড়ায় দেশেও ৩২ হাজারে পৌঁছোল দৈনিক সংক্রমণ, সামান্য কমল সক্রিয় রোগী

ওয়াশিংটনে পৌঁছোতেই প্রবাসী ভারতীয়দের উষ্ণ অভ্যর্থনা পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রায়গঞ্জে ভয়াবহ পথ দুর্ঘটনা, নয়ানজুলিতে বাস পড়ে যাওয়ায় মৃত্যু ৬ জনের

মোদীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণ করেছিল মধ্যপ্রদেশ, গোটা ঘটনায় রহস্যজনক মোড়

ট্রেজারিতে মজুত রাখা গন্ডার-খড়্গ পুড়িয়ে বিশ্ব গন্ডার দিবস পালিত অসমে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন