কড়া শীত থেকে আর মাত্র তিন দিন দূরে দক্ষিণবঙ্গ

0

কলকাতা: প্রহর গোনা প্রায় শেষ হয়ে এল। আর তিন দিন পরেই কড়া শীতের মুখোমুখি হবে দক্ষিণবঙ্গ। পূর্বাভাস বলছে পৌষ পড়ার আগেই হাড় কাঁপানো শীতের দখলে চলে যেতে পারে গোটা দক্ষিণবঙ্গই। কলকাতাতেও হুহু করে পারদ কমার ইঙ্গিত রয়েছে।

দক্ষিণবঙ্গ নিম্নচাপের প্রভাব থেকে মুক্ত হলেও এখনও উত্তুরে হাওয়ার গতি বাড়েনি। বুধবার সকাল থেকে রোদ উঠলেও আকাশে হালকা মেঘ এখনও রয়েছে। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশাও হচ্ছে। ঠিক সেই কারণেই ভোরের দিকে তাপমাত্রা আগের দিনগুলোর থেকে কমলেও এখনও শীত নেই দক্ষিণবঙ্গে।

এরই মধ্যে বৃহস্পতিবারও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতিগভীর নিম্নচাপের ছেড়ে যাওয়া কিছুটা জলীয় বাষ্প এবং দক্ষিণ থেকে পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত একটি অক্ষরেখার কারণে বজ্রগর্ভ মেঘ থেকে এই বৃষ্টি হতে পারে। তবে তা মূলত বৃহস্পতিবার দুপুর থেকে রাতের মধ্যে হতে পারে এবং তার দাপটও খুব একটা বেশি থাকবে না।

তার পরেই শীতের পথ প্রশস্ত হবে দক্ষিণবঙ্গের জন্য। শুধু দক্ষিণবঙ্গই নয়, এক ধাক্কায় তাপমাত্রায় ব্যাপক পতন দেখা যাবে গোটা উত্তর থেকে পূর্ব ভারত পর্যন্ত। শুক্রবার থেকে কমতে শুরু করবে তাপমাত্রা। আর রবিবার থেকে জোরদার শীত হাজির হয়ে যাবে দক্ষিণবঙ্গে।

সামনের সপ্তাহে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২-১৩ ডিগ্রিতে নেমে যাওয়ার সম্ভাবনা প্রবল। এমনকি ১১ ডিগ্রিতেও নেমে যেতে পারে। কলকাতায় তাপমাত্রা এতটা নামলে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৭-৮ ডিগ্রিতে নেমে যেতে পারে। সব মিলিয়ে পৌষ পড়ার আগেই কড়া শীতের ইঙ্গিত দক্ষিণবঙ্গে।

আরও পড়তে পারেন:

জলপাইগুড়িতে ঢুকে পড়ল ভাল্লুক, আতঙ্ক শহর জুড়ে

ইউপিএ-তে যোগ দেবে শিবসেনা? রাহুল-সঞ্জয় সাক্ষাতের পর নয়া জল্পনা

বাড়ল টেস্ট, এক ধাক্কায় করোনা সংক্রমণের হার দেড় শতাংশের নীচে

ধান ক্ষেতে ঘাপটি মেরে বসে আছে বাঘ, খাঁচায় ছাগল পুরে ধরার অপেক্ষায় বনকর্মীরা

প্রায় সব দাবি মেনে নিচ্ছে কেন্দ্র, বিক্ষোভ শেষ করতে চলেছেন কৃষকরা?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন