Suvendu Adhikari and Mukul Roy
শুভেন্দু অধিকারী, মুকুল রায়। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যানপদ নিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে তীব্র চাপানউতোর চলছে। তবে বিধানসভা সূত্রে খবর, বাজেট অধিবেশনের শেষ দিনেই পিএসি চেয়ারম্যানের নাম ঘোষণা করতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় মোট ৪১টি কমিটি রয়েছে। তারমধ্যে অ্যাসেম্বলি কমিটি ১৫টি। আর স্ট্যান্ডিং কমিটির সংখ্যা ২৬।  মধ্যে ১০টির চেয়ারম্যান পদ বিজেপি-কে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু বিধানসভার সব থেকে আলোচিত গুরুত্বপূর্ণ কমিটি এই পিএসি। এই পদে এ বার মনোনয়ন জমা করেছেন বিজেপি ছেড়ে তৃণমূলে ফেরা মুকুল রায়। বিজেপি জানিয়ে দিয়েছে, মুকুলকে যদি পিএসি চেয়ারম্যান করা হয়, তা হলে তারা কোনো কমিটিতেই প্রতিনিধির নাম জমা দেবেন না।

প্রথাগত ভাবে পিএসি চেয়ারম্যানের পদটি বিরোধীরাই পান। তবে ব্যতিক্রমও রয়েছে। এর আগে ২০১৬-র পর মানস ভুঁইয়ার ক্ষেত্রে একই ধরনের নজির রয়েছে। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদানের পর এই তিনি পিএসি চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

সে বার পিএসির চেয়ারম্যান পদে বাম-কংগ্রেস জোটের প্রস্তাবিত সুজন চক্রবর্তীকে উপেক্ষা করে ‘বিদ্রোহী’ কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়ার নাম ঘোষণা করেছিলেন স্পিকার। সেবারও বাজেট অধিবেশন চলাকালীনই সবংয়ের কংগ্রেস বিধায়কের নাম ঘোষণা হওয়ায় ওয়াকআউট করে বিক্ষোভ দেখিয়েছিল বাম ও কংগ্রেসের পরিষদীয় দল।

কিন্তু অধিবেশনের শেষ দিনে নাম ঘোষণা করায় বিরোধীরা আর লাগাতার বিরোধিতার সুযোগ পাননি। ওয়াকিবহাল মহলের মতে, সম্ভবত এ বারেও সেই অভিজ্ঞতার নিরিখেই অধিবেশনের শেষদিনেই কমিটির চেয়ারম্যানদের নাম ঘোষিত হবে।

অন্য দিকে দলত্যাগ বিরোধী আইনে মুকুলের বিধায়ক পদ খারিজের জন্য বিধানসভার অধ্যক্ষের কাছে আবেদন করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেছেন, “১৬ তারিখে শুনানিতে ডেকেছেন স্পিকার। সমস্ত তথ্য নথি পেশ করব। তবে বেশি দিন অপেক্ষা করব না। আদালতেই চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে। বেশিদিন বিধায়কই থাকবেন না, পিএসি কী! মুকুলের বিধায়ক পদ খারিজের লড়াইয়ে আরও একধাপ এগিয়ে গেলাম”।

যদিও তৃণমূলের দাবি, পিএসি চেয়ারম্যানপদে মুকুলের নাম ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষামাত্র। কারণ, মুকুলের বিধায়কপদ খারিজের দাবি মান্যতা থেকে অনেক দূরে!

আরও পড়তে পারেন: মুকুল রায় তো বিজেপির মেম্বার… পিএসি-তে যাকে জেতানোর জেতাব, বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন