কলকাতা: এবার থেকে সমবায় ব্যাঙ্ক ও ডাকঘরে টাকা জমার ক্ষেত্রে প্যান কার্ড পুরোপুরি বাধ্যতামূলক করা হচ্ছে। প্যান কার্ড ছাড়া নগদ মূল্যে টাকা সমবায় ব্যাঙ্ক ও ডাকঘরে জমা করা যাবে না। বৃহস্পতিবার আয়কর দফতর সাংবাদিক সম্মেলন করে এই কথা জানিয়েছে। নোট বাতিল পর্বের পর থেকে এখনও পর্যন্ত কত কালো টাকা জমা পড়েছে ব্যাঙ্কগুলিকে তার হিসেব দিতে বলেছে দফতর। পাশাপাশি মোট জমা টাকার পরিমাণের বিষয়েও জানাতে নির্দেশ দিয়েছে। 

দফতরের মতে, “কালো টাকার বিরুদ্ধে যুদ্ধ করতে গেলে এবার প্যান নম্বর জরুরি”। এ দিন সমস্ত সমবায় ব্যাঙ্ক ও ডাকঘরের অধিকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানানো হয়। দফতর সূত্রে আরও জানানো হয়েছে, নোট বাতিল ঘোষণার পর এখনও পর্যন্ত প্যান কার্ড ছাড়া অ্যাকাউন্টে কত টাকা জমা পড়েছে, তার তালিকা তৈরি করতে হবে। এখনও অনেক অ্যাকাউন্ট আছে যেগুলির সঙ্গে প্যান কার্ড যুক্ত করা হয়নি। সেই অ্যাকাউন্টগুলি চিহ্নিত করতে হবে।

তবে যে সমস্ত সেভিংস অ্যাকাউন্টে আড়াই লক্ষের কম টাকা জমা পড়েছে আর যে সব কারেন্ট অ্যাকাউন্টে ১২ লক্ষ ৫০ হাজার টাকার কম জমা হয়েছে সেই অ্যাকাউন্টগুলির বিষয়ে কোনো তদন্ত করা হবে না। তবে তার থেকে বেশি টাকা যে অ্যকাউন্টে জমা করা হয়েছে সেগুলিকে খতিয়ে দেখা হবে। 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here