কলকাতা: অতিরিক্ত ছাত্রভর্তির ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়কে তদন্ত করার নির্দেশ দিল রাজ্য সরকার। বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলোতে নির্দিষ্ট আসনসংখ্যার থেকে অনেক বেশি ছাত্র ভর্তি নেওয়া হচ্ছে বলে অভিযোগ।

সম্প্রতি চারুচন্দ্র কলেজে ভাঙচুরের ঘটনা ঘটেছিল। তদন্তে দেখা যায় গণ্ডগোলের পেছনে রয়েছে অতিরিক্ত ছাত্রভর্তি। অতিরিক্ত ছাত্রভর্তির প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “এই ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তদন্ত করা উচিত। যদি সেটা না হয়, তা হলে উচ্চশিক্ষা দফতর সার্কুলার জারি করে নিজেরাই তদন্ত করবে।”

ছাত্রভর্তির ব্যাপারে প্রথমে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে জানায় কলেজগুলো। এর পর বিশ্ববিদ্যালয় থেকে পরিদর্শনের পর কলেজগুলোকে ছাত্রভর্তির ব্যাপারে ছাড়পত্র দেওয়া হয়। কিন্তু শিক্ষামন্ত্রীর অভিযোগ, শুধুমাত্র কলকাতা বিশ্ববিদ্যালয় নয়, রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়েই এই নিয়ম মানা হচ্ছে না। তবে আপাতত রাজ্য সরকারের নজরে শুধু কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ১৩৫টি কলেজ। আসন সংখ্যা এবং ছাত্রভর্তির সমস্ত তথ্য তলব করা হয়েছে বলে জানান পার্থবাবু।

শিক্ষামন্ত্রীর অভিযোগ, “যেখানে আসন সংখ্যা দুশো, সেখানে ভর্তি নেওয়া হয়েছে দু’হাজার। সব কিছুর মধ্যে দুর্নীতি লুকিয়ে রয়েছে। এর মূল কারণ অর্থ এবং ক্ষমতা।” তবে পার্থবাবুর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ ঘোষ বলেন, “আসন সংখ্যা এবং ছাত্রভর্তির ব্যাপারে আমরা কলেজগুলোর থেকে তথ্য তলব করেছি। তবে এখনও পর্যন্ত কোনো তথ্যই আমাদের হাতে আসেনি।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন