পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ, জব্বর শীতে কাঁপছে গোটা রাজ্য

winter in west bengal

ওয়েবডেস্ক: বিদায়বেলা ঘনিয়ে আসছে। কিন্তু তার আগে ফের একবার মারণ কামড় দিচ্ছে শীত। দাপট এতটাই যে শনিবার পশ্চিমাঞ্চলের বেশ কিছু জায়গায় শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। কড়া শীত উত্তরবঙ্গেও।

কলকাতায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ১২-এ নেমেছে। কিন্তু কলকাতা থেকে দুশো কিলোমিটার দুরের জায়গাতেই তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৭-এর ঘরে।

দক্ষিণবঙ্গে এ দিন তিনটে জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৭-এর ঘরে ছিল। এর মধ্যে পুরুলিয়ার তাপমাত্রা সব থেকে কম (৭ ডিগ্রি)। পানাগড় আর শ্রীনিকেতনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৭.৭ আর ৭.৯ ডিগ্রি।

দশের নীচে রেকর্ড করা হয়েছে বর্ধমান (৯.৩ ডিগ্রি), বাঁকুড়া (৯.৭ ডিগ্রি) আর আসানসোল (৯.৭ ডিগ্রি)। তবে শীতের নিরিখে এই তিন জায়গাকে হারিয়ে উপকূলবর্তী কাঁথি। সেখানে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.২ ডিগ্রি। কলকাতার থেকে বেশি ঠান্ডা দিঘাতেও।

আরও পড়ুন শীতের প্রত্যাবর্তন! ১২-এর ঘরে কলকাতার তাপমাত্রা

ব্যাপক ঠান্ডা উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের সমতলের মধ্যে শীতলতম জায়গা এ দিন ছিল কোচবিহার। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫.৬ ডিগ্রি। শিলিগুড়ি আর জলপাইগুড়িতে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৬.১ ডিগ্রি আর ৭.৩ ডিগ্রি।

আগামী ২৪ ঘণ্টাতেই শীতের এমনই দাপট অব্যাহত থাকবে রাজ্যে। রবিবার তাপমাত্রা আরও কিছুটা কমতেও পারে। তবে সোমবার থেকে কিছুটা কমতে পারে শীতের এই দাপট। তৈরি হবে বৃষ্টির পরিস্থিতিও

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.