রাজ্যের একাধিক জায়গায় ভূমিকম্প অনুভূত, লকডাউনেও বাড়ির বাইরে আতঙ্কিত মানুষজন

খবর অনলাইনডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্কের মধ্যেই হানা দিল ভূমিকম্প (Earthquake)। মানুষের মধ্যে আতঙ্ক কয়েক গুণ বাড়িয়ে দিল।

বুধবার সকাল সাড়ে এগারোটার একটু আগে রাজ্যের পশ্চিমাঞ্চলে বড়ো এলাকা জুড়ে এই কম্পন অনুভূত হয়। বাঁকুড়া (Bankura), পুরুলিয়ার (Purulia) একাধিক জায়গার পাশাপাশি ভূমিকম্পে দুলে ওঠে দুর্গাপুর (Durgapur), আসানসোলও (Asansol)।

লকডাউনের (Lockdown) জেরে সাধারণ মানুষ এখন ঘরবন্দি। কিন্তু এরই মধ্যে ভূমিকম্প হওয়ায় বাধ্য হয়ে বাড়ি থেকে বেরিয়ে আসতে হয় সবাইকে। কিছুক্ষণ পর আতঙ্ক কাটিয়ে আবার ধীরে ধীরে বাড়িতে ঢুকতে শুরু করে মানুষজন।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Centre for Siesmology) জানাচ্ছে, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বাঁকুড়ার শালতোড়া (Shaltora)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। ভূপৃষ্ঠ থেকে ১৫ কিমি নীচে অনুভূত হয়েছে এই কম্পন। অর্থাৎ এটিকে মৃদু কম্পনই বলা চলে।

আরও পড়ুন দাউ দাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়

উল্লেখ্য, গত এক বছরে বাঁকুড়া, পুরুলিয়ায় একাধিক বার মৃদু ভূমিকম্প হয়েছে। এমনিতে ভূমিকম্পপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত নয় রাঢ়বঙ্গ। কিন্তু গত এক বছরে এই অঞ্চলের কম্পনের প্রবণতা বেড়ে যাওয়ায় কিছুটা চিন্তিত বিশেষজ্ঞরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.