passengers protests in sodepur
সোদপুরে অবরুদ্ধ লোকাল ট্রেন। ছবি: ফেসবুক থেকে

কলকাতা: অনিয়মিত ট্রেন চলাচলের প্রতিবাদে অবরোধ। তার জেরে ধুন্ধুমার অবস্থা হল পূর্ব রেলের সোদপুর স্টেশনে। রেলের অফিসে ভাঙচুরের পাশাপাশি সেখানে আগুন লাগানোর চেষ্টার অভিযোগও ওঠে। পরিস্থিতি সামলাতে পুলিশ ও র‌্যাফও নামাতে হয়। শেষে যাত্রীদের একাংশই অবরোধকারীদের সরিয়ে দেন। তাঁদের চেষ্টায় প্রায় আড়াই ঘণ্টা অবরুদ্ধ থাকার পর শনিবার বেলা সাড়ে ১২টা নাগাদ ফের ট্রেন চলাচল শুরু হয়।

রেলের তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল যে ইছাপুর এবং ব্যারাকপুর স্টেশনের মাঝে স্বয়ংক্রিয় সিগন্যাল বসানোর যে কাজ চলছে তার ফলে শুক্রবার থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত ১৫৮টি লোকাল ট্রেন বাতিল করা হবে। সপ্তাহান্তে নিত্যযাত্রীর সংখ্যা কিছুটা কম থাকে। সে কারণেই এই কাজের জন্য শনি ও রবিবার মূলত বেছে নেওয়া হয়েছে। চার দিনের মধ্যে এই দু’দিনে বাতিল ট্রেনের সংখ্যা সব চেয়ে বেশি।

যাত্রীদের অভিযোগ, এ দিন সকাল পৌনে ১০টা নাগাদ একটি গ্যালোপিং ডাউন রানাঘাট লোকাল সোদপুরে দাঁড়ানোর কথা ঘোষণা করা হয়। কিন্তু, নির্ধারিত সময়ে বেশ কিছু ক্ষণ পর ট্রেনটি এলেও তা সোদপুরে না দাঁড়িয়ে সজোরে প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে যায়। যাত্রীদের অভিযোগ, একে ট্রেন বাতিল। দেরিতে ট্রেন আসছে। তার মধ্যে ভুল ঘোষণার জেরে আরও বিভ্রান্তি ছড়ায়। গ্যালোপিং ট্রেন সোদপুরে থামবে বলে ঘোষণা করা হয়। এ দিকে, সিগন্যাল সেই সবুজই থেকে যায়। সিগন্যাল সবুজ রয়েছে দেখে ঘোষিত ট্রেনটিও আর সোদপুর স্টেশনে দাঁড়ায়নি। ধৈর্যের বাঁধ ভেঙে যায় যাত্রীদের। এর পরই ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। রণক্ষেত্রের চেহারা নেয় সোদপুর স্টেশন।

আরও পড়ুন মহানগরে ফের গণধর্ষণের শিকার তরুণী, ধৃত ২

লাইনে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন নিত্যযাত্রীরা। অবরুদ্ধ হয়ে পড়ে সোদপুর। বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়িয়ে পড়ে। বিপর্যস্ত হয়ে পড়ে রেল চলাচল। বিক্ষুব্ধ যাত্রীরা স্টেশন মাস্টারের ঘরে ভাঙচুর চালান। ভাঙা হয় স্টেশনের ডিসপ্লে বোর্ড। এমনকি বিক্ষোভকারীরা রেল লাইনে অগ্নিসংযোগের চেষ্টা করেন বলেও অভিযোগ। পরে পুলিস এসে পরিস্থিতি সামাল দেয়।

শেষে বেলা সাড়ে ১২টা নাগাদ যাত্রীদের একাংশ অবরোধকারীদের সঙ্গে কথা বলে তাঁদের সরিয়ে অবরোধ তোলেন। ফের শুরু হয় ট্রেন চলাচল। তবে ট্রেন চলা শুরু হলেও পরিষেবা স্বাভাবিক হতে সময় লাগবে বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন