অটোয় পেটিএম, কমবে খুচরো নিয়ে চালক-যাত্রী বচসা

0

খুচরো নিয়ে অটোচালকের সাথে যাত্রীর ঝামেলা এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার। বিভিন্ন সময়ে অটোচালকদের হাতে হেনস্থাও হতে হয়েছে যাত্রীদের, এমনকি ঘটেছে মারধরের ঘটনাও। সেই ছবি হয়তো এ বার পালটাতে চলেছে। পকেট থেকে খুচরো বার করার জন্য আর চিন্তা করতে হবে না। প্রয়োজন শুধু স্মার্টফোন। অবশ্যই আপনার এবং চালক দু’জনেরই।

মোবাইল রিচার্জ, মার্কেটিং থেকে শুরু করে অনলাইন ক্যাবের বিল মেটানো, সব কিছুতেই খুব জনপ্রিয় হয়ে উঠেছে পেটিএম। এ বার অটোতেও সেই সুবিধা পাওয়া যাবে। উল্টোডাঙা থেকে সল্টলেক পর্যন্ত অটোর রুটে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করা হবে। ইতিমধ্যে পেটিএমের পক্ষ থেকে অটোতে বিজ্ঞাপনও দেওয়া শুরু হয়ে গেছে। পরীক্ষা সফল হলে কলকাতার বাকি অটো রুটেও এই পরিষেবা চালু করা হবে। সে বিষয় সংস্থাটির তরফ থেকে বিভিন্ন জায়গায় গিয়ে অটোচালকদের সাথে বৈঠক করা হচ্ছে। তাঁদের এই বিষয়ে প্রশিক্ষণও দেওয়া শুরু হয়েছে।

তবে এই পরিষেবার জন্য দু’টি জিনিসের প্রয়োজন, এক নম্বর নেট কনেকশন-সহ স্মার্ট ফোন আর দুই নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্ট। স্মার্টফোনে আপনি পেটিএমের অ্যাপটি ডাউনলোড করে নেবেন। পেটিএমের মাধ্যমে প্রয়োজনীয় টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি চলে যাবে অটোচালকের অ্যাকাউন্টে। তবে সমস্যা হল অধিকাংশ অটোচালকেরই ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। সেই ব্যাপারেও উদ্যোগ নেওয়া হচ্ছে পেটিএমের পক্ষ থেকে। এই পরিষেবা যদি সত্যি চালু হয় তা হলে অটোচালকদেরও আর খুচরো নিয়ে কোনও সমস্যা হবে না আর যাত্রীদেরও অটচালকদের হাতে হেনস্থা হতে হবে না।    

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন