আজ মহালয়া, পিতৃপক্ষের অবসানে ঘাটে ঘাটে চলছে তর্পণ

0
মহালয়ায় তর্পণ।
শ্রীরামপুরে গঙ্গার ঘাটে চলছে তর্পণ। ছবি: রাজীব বসু।

কলকাতা: ভোর চারটেয় রেডিওয়ে ‘মহিষাসুরমর্দিনী’ শুরু হতেই বাঙালি জেনে গেল যে বছরের শ্রেষ্ঠ সময়টা এসে গিয়েছে। হ্যাঁ, আজ বুধবার মহালয়া। পিতৃপক্ষের অবসান।

মহালয়ার পবিত্র দিনে পিতৃপুরুষদের স্মরণ করা হয়। চিরাচরিত ভাবেই এ দিন ভোর থেকে গঙ্গার ঘাটে ঘাটে ভিড় জমাতে থাকেন সাধারণ মানুষ। চলে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ। তবে করোনার প্রকোপ থাকায় গত বছর তর্পণের চেনা ছবিটা ধরা পড়েনি। এ বছর করোনার প্রকোপ কমতে এবং বেশির ভাগ মানুষেরই টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়ায় আবার চেনা ছবি ধরা পড়েছে।

এ দিন সকাল থেকেই কলকাতার সব ক’টা ঘাটে ভিড়। যদিও শারীরিক দূরত্ববিধি অনেকেই মেনে চলছেন না, অনেকের মুখে মাস্কও চোখে পড়ছে না। তবুও তর্পণ ঘিরে কড়া সতর্ক কলকাতা পুলিশ।

গঙ্গা লাগোয়া রাস্তায় পণ্যবাহী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বিকাল ৪টে পর্যন্ত বন্ধ থাকবে পণ্যবাহী যান চলাচল। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩৭টি দলও। প্রত্যেক ঘাটে একটি ঘরে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল থাকছে। গঙ্গার প্রত্যেক ঘাটেই চলছে রিভার ট্রাফিকের স্পিড বোট, জেট স্কি-র টহল।

গঙ্গার বিপজ্জনক অংশ ভাসমান বল দিয়ে মার্কিং করা হয়েছে। তর্পণের সময়ে যাতে কেউ সেই ঘেরাটোপ পার না করে, তার জন্য বিশেষ নজরদারি চলছে।

মহালয়ার সঙ্গে দুর্গাপুজোর কোনো সম্পর্ক না থাকলেও আজকের দিনটাকেই শারদোৎসবের সূচনা হিসেবে পালন করে বাঙালি। কারণ বৃহস্পতিবার প্রতিপদ পড়লেই যে শুরু হয়ে যাবে দেবীপক্ষ।

আরও পড়তে পারেন: 

এবারও বন্ধ কার্নিভ্যাল, দুর্গাপুজো নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করল নবান্ন

এখন ডিজি লকারে পেনশনের এই বড়ো সুবিধাটি পাওয়া যাবে, উপকৃত হবেন ২৩ লক্ষ পেনশনভোগী

দুঃসংবাদ! পুরনো গাড়ির রেজিস্ট্রেশন পুনর্নবীকরণে খরচ বেড়ে ৮ গুণ!

পথ দুর্ঘটনায় আহতকে হাসপাতালে পৌঁছে দিলে মিলবে বিপুল অঙ্কের পুরস্কার, বড়ো ঘোষণা কেন্দ্রের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন