আধার কার্ড নেই বলে যাঁরা নানা রকম সমস্যায় পড়ছেন তাঁদের জন্য সুখবর। শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় শুরু হচ্ছে আধার কার্ডের জন্য স্থায়ী শিবির। ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অফ ইন্ডিয়া’ (ইউআইডিএআই)ও এ বার আধার কার্ডের জন্য ছবি তোলার শিবির চালু করছে। এত দিন শুধু জনগণনা বিভাগই এই কাজ করত। আধার কার্ড প্রস্তুত ও বিলির বিষয়ে রাজ্যের পরিস্থিতি বুঝতে মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় রাজ্যের সব জেলাশাসক ও জনগণনা দফতরের কর্মকর্তাদের নিয়ে বুধবার নবান্নে একটি ভিডিও কনফারেন্স করেন এবং এর পরই জেলাশাসকদের নির্দেশ দেন বাকি মানুষদের আধার কার্ড দ্রুত তৈরি করে দেওয়ার জন্য আগামী শুক্রবার থেকে অতিরিক্ত শিবির করতে হবে।

২০১১ সাল থেকে ২০১২ সালের মার্চ মাসের মধ্যে ইউআইডিএআই পশ্চিমবঙ্গের প্রায় ২০ লক্ষ মানুষের আধার কার্ড তৈরির কাজ করে। এর পর জনগণনা দফতর প্রায় ৯১ শতাংশ মানুষের আধার সম্পর্কিত যাবতীয় তথ্য সংগ্রহ করে  ইউআইডিএআই-এর কাছে পাঠায়। এ বার রাজ্য জুড়ে শিবির তৈরির ব্যাপারে ইউআইডিএআই ও জনগণনা দফতর মিলে প্রায় ১৫০০ থেকে ১৭০০টি দল একত্রে কাজ করবে।

এত দিন মানুষের অভিযোগ ছিল আধার কার্ড-এর অস্থায়ী শিবিরগুলির ব্যাপারে সময়মতো  জানতে পারা যায় না। আবার নাম নথিভুক্ত করা না থাকলে ছবিও তোলা যেত না। এ বার থেকে শিবিরগুলি স্থায়ী ভাবে কাজ করবে। এ ক্ষেত্রে পরিচয়পত্র ও ঠিকানার ব্যাপারে সরকার-স্বীকৃত প্রমাণপত্র থাকলেই আধারের জন্য ছবি তোলা যাবে ও যাবতীয় প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত করা যাবে। এর আগে কিছু এলাকায় পরীক্ষামূলক ভাবে শিবির করা হয়েছিল। এ বার আনুষ্ঠানিক ভাবে কলকাতা-সহ বিভিন্ন জেলাতেও স্থায়ী শিবির চালু করে দ্রুত আধার কার্ড তৈরি ও বিলি করার কাজ করা হবে। কোথায় কোথায় এই শিবির হচ্ছে তা ইউআইডিএআই-এর ওয়েব সাইট  https://uidai.gov.in/ এবং https://resident.uidai.net.in/ থেকে জানা যাবে। পরে এই তালিকা ঘোষণাও করা হবে। এই শিবিরগুলির পাশাপাশি জনগণনা দফতরের শিবিরগুলিও চালু থাকবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here